Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

আরএসএস নেতাদের আইডির ভেরিফায়েড চিহ্ন তুলে দিচ্ছে টুইটার

আন্তর্জাতিক ডেস্ক

জুন ৫, ২০২১, ১২:৫৫ পিএম


আরএসএস নেতাদের আইডির ভেরিফায়েড চিহ্ন তুলে দিচ্ছে টুইটার

এবার টুইটারের তোপের মুখে পড়েছে ভারতের ‘সন্ত্রাসী সংগঠন’ রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)। ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে কেন্দ্রীয় সরকার ও টুইটার কর্তৃপক্ষের উত্তেজনায় সংগঠনটির প্রধান মোহন ভগতের টুইটার অ্যাকাউন্ট থেকে ভেরিফায়েড ‌‘নীল চিহ্ন’ তুলে নেয়া হয়েছে।

শনিবার আরএসএসের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষ্ণ গোপাল ও অরুণ কুমার, প্রাক্তন সাধারণ সম্পাদক সুরেশ জোশী ও অনিরুদ্ধ দেশপাণ্ডের মতো নেতাদের অ্যাকাউন্ট থেকেও এই নীল চিহ্ন সরিয়ে নেয়া হয়েছে। সংখ্যাটা বেড়েই চলেছে। 

কেন্দ্র সরকারের সঙ্গে সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোর চলমা সংঘাতের জেরেই এমন সিদ্ধান্ত বলে মনে করছেন বিশ্লেষকরা।

শনিবার সকালে ভারতের উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট থেকেও ভেরিফায়েড তকমা সরিয়ে দিয়েছিল টুইটার কর্তৃপক্ষ। পরে উপ-রাষ্ট্রপতির অফিস থেকে অভিযোগ জানানো হলে ঘণ্টা কয়েক পর তা আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা হয়।

টুইটারের নিয়ম অনুযায়ী যদি কোনও নীল চিহ্ন সম্বলিত অ্যাকাউন্ট দীর্ঘদিন অব্যবহৃত থাকে অর্থাৎ যদি দীর্ঘদিন সেই অ্যাকাউন্ট থেকে টুইট করা না হয় তাহলে ভেরিফায়েড তকমা তুলে নেওয়া হয়। আরএসএস নেতাদের ক্ষেত্রেও তা হয়েছে কি না নিশ্চিত হওয়া যাচ্ছে না।

আরএসএস সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, যদি এমনটাই হয়েও থাকে, সংশ্লিষ্ট অ্যাকাউন্ট ব্যবহারকারীর সঙ্গে কোন রকম যোগাযোগ করেনি টুইটার কর্তৃপক্ষ। তাদের নামের পাশ থেকে আচমকাই উঠে গেছে নীল চিহ্ন।

এই চিহ্ন সরিয়ে নেওয়াকে অনেকে অপমানজনক হিসেবেও দেখছেন। কারণ সাধারণ মানুষের টুইটার প্রোফাইলে নামের পাশে নীল চিহ্ন থাকে না। রাজনৈতিক, সামাজিক, বিনোদন বা অন্যান্য ক্ষেত্রে বিশেষ অথবা জনপ্রিয় হলে তবেই ভেরিফায়েড অ্যাকাউন্ট পাওয়া যায়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্র সরকারে ক্ষমতাসীন দল বিজেপির জন্ম মূলত আরএসএস থেকে। মোহন ভগবত এর আগে আরএসএসের একাধিক নেতার ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকেও ভেরিফায়েড ‘নীল চিহ্ন’ তকমা তুলে নিয়েছিল টুইটার কর্তৃপক্ষ।