Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

ইসরায়েলে নেতানিয়াহু যুগের অবসান

আন্তর্জাতিক ডেস্ক

জুন ১৪, ২০২১, ০৮:০৫ এএম


ইসরায়েলে নেতানিয়াহু যুগের অবসান

দীর্ঘ ১২ বছর ইসরায়েল শাসনের পর ক্ষমতা হারালেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। দেশটির নবগঠিত জোট সরকার রোববার (১৪ জুন) সংসদের অনুমোদন পাওয়ায় তার বিদায় ঘটে।

নাফতালি বেনেট দেশটির সংসদে মাত্র ১ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। তার পক্ষে ৬০ এবং বিপক্ষে ৫৯ ভোট পড়ে। বিভক্ত জাতিকে একত্র করার চেষ্টা করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। তাকে ক্ষমতায় টিকে থাকার জন্য ডান, বাম ও মধ্যমপন্থী, সবধারার দল নিয়ে গঠিত জোটকে টিকিয়ে রাখতে হবে।

তবে ৭১ বছর বয়সী নেতানিয়াহু স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে রাজনৈতিক মঞ্চ থেকে বেরিয়ে যাবার কোনও ইচ্ছা নেই তার। নেতানিয়াহু বলেন, ‘আমরা আবার ফিরে আসবো।’

রাজনীতিবিদ নেতানিয়াহু তার কট্টর সমর্থকদের কাছে ব্যাপক জনপ্রিয় হলেও তার সমালোচকদের কাছে নিন্দিত। তার বিরুদ্ধে দুর্নীতি মামলার বিচার চলছে।

যদিও তিনি অভিযোগ অস্বীকার করেছেন, তবুও সবকিছু পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে।

নেতানিয়াহু ছিলেন ইসরায়েলে এ সময়ের সবচেয়ে প্রভাবশালী রাজনীতিবিদ। তবে তিনি গত ২৩ মার্চ অনুষ্ঠিত নির্বাচনে সরকার গঠন করতে ব্যর্থ হন।

নেতানিয়াহু ১৪ তম প্রধানমন্ত্রী হিসেবে ১৯৯৬ সালে প্রথমবার ক্ষমতায় আসেন। এরপর ১৮ তম প্রধানমন্ত্রী হিসেবে ২০০৯-২০২১ সাল পর্যন্ত টানা ১২ বছর ইসরায়েলকে শাসন করেন।

আমারসংবাদ/জেআই