Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

‘আমরা ক্ষমা করবো না, হামলাকারীদের খুঁজে বের করবো’

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ২৭, ২০২১, ০৪:০৫ এএম


‘আমরা ক্ষমা করবো না, হামলাকারীদের খুঁজে বের করবো’

কাবুল বিমানবন্দরে চালানো আইএস এর ভয়াবহ আত্মঘাতীয় হামলায় ১৩ মার্কিন সেনাসহ ৭৩ জন নিহত হয়েছেন। ​আহত হয়েছে দেড় শতাধিক।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ আগস্ট) এই হামলার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমরা ক্ষমা করবো না। আমরা ভুলে যাবো না। যারা আমাদের ওপর হামলা করেছে তাদের দেখে নেওয়া হবে। তাদের এর চড়া মূল্য দিতে হবে।

তিনি আরও বলেন, আমরা আমাদের শক্তি দিয়ে এর জবাব দিবো। যথাসময়ে, যথাস্থানে এবং আমাদের পন্থায় এর জবাব দিবো। এই আইএস সন্ত্রাসীরা জিতবে না। আমরা আমাদের আমেরিকানদের উদ্ধার করবোই। আমাদের আফগান সহযোগীদের বের করে নিয়ে আসবোই। আমাদের মিশন চলবে।

বাইডেন জোর দিয়ে বলেন, সন্ত্রাসীদের ভয়ে যুক্তরাষ্ট্র কখনোই চুপ করে বসে থাকবে না। তার ভাষায়, ‘আমরা এই মিশন বন্ধ করবো না। আমরা (কাবুল থেকে) আমাদের এই প্রত্যাহার প্রক্রিয়া চালিয়ে যাবো।’

১৫ আগস্ট তালেবানদের দখলে নেওয়ার পর কাবুল থেকে এক লাখের বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু ৩১ আগস্ট মার্কিন বাহিনী চলে যাওয়ার আগে বহু মানুষ দেশটি ছাড়তে চাচ্ছেন।

এই পরিস্থিতির মধ্যেই বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে পরপর দু’টি বিস্ফোরণ ঘটে।  প্রথম বিস্ফোরণটি হয় অ্যাবেই গেটের কাছে। যেখানে মার্কিন ও ব্রিটিশ বাহিনী বিমানবন্দরের দায়িত্বে ছিল। হামলার পর গোলাগুলির ঘটনাও ঘটে।

এর কিছুক্ষণ পরেই দ্বিতীয় বিস্ফোরণ ঘটে ব্যারন হোটেলের পাশে। যেখানে ব্রিটিশ কর্মকর্তারা যুক্তরাজ্যে ভ্রমণ প্রত্যাশী আফগানদের প্রয়োজনীয় সহায়তা দিচ্ছিল।

আফগান সাংবাদিক বিলাল সারওয়ারি এক টুইটে বলেছেন, বিমানবন্দরের অ্যাবেই গেটের বাইরে কাগজপত্র যাচাই-বাছাইয়ের জন্য একটি পয়ঃনিষ্কাশন খালের পাশে নারী শিশুসহ অনেক আফগান অপেক্ষা করছিলেন। সেখানেই ভিড়ের মধ্যে আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটিয়ে এক হামলাকারী নিজেকে উড়িয়ে দেয়। বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শী এবং বন্ধু আমাকে বলেছেন, বিস্ফোরণের পর আরেক হামলাকারী গুলিবর্ষণ শুরু করে।

আমারসংবাদ/এমএস