Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

আশরাফ গনি ছাড়াও যেসব নেতা আমিরাতে আশ্রয় নিয়েছিলেন

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ২৮, ২০২১, ০১:৩০ পিএম


আশরাফ গনি ছাড়াও যেসব নেতা আমিরাতে আশ্রয় নিয়েছিলেন

আফগানিস্তানের ক্ষমতাচ্যূত প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ থেকে পালিয়ে সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন। তিনি সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নেওয়া বিভিন্ন দেশের বেশ কয়েকজন হাই প্রোফাইল রাজনৈতিক নেতার পদাঙ্ক অনুসরণ করেছেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে। 

সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নেওয়া নেতাদের তালিকায় রয়েছেন পাকিস্তানের দুই সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো আর পারভেজ মোশাররফ। আরো রয়েছেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা এবং ইংলাক সিনাওয়াত্রা। 

অন্যদিকে স্পেনের সাবেক রাজা জুয়ান কার্লোস, ফিলিস্তিনের নেতা মোহাম্মদ দাহলান, ইয়েমেনের নেতা আহমেদ আলী আবদুল্লাহ সালেহও সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নিয়েছিলেন।

প্রশ্ন উঠতে পারে কেন বিভিন্ন দেশ থেকে পালিয়ে আসা নেতারা সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন?  কারণ হিসেবে ওই প্রতিবেদনে বলা হয়েছে যুক্তরাষ্ট্রের সাথে নিরাপত্তা ইস্যুতে সংযুক্ত আরব আমিরাতের ঘনিষ্ঠ অংশীদায়িত্ব রয়েছে। 

এছাড়া আকাশ ছোঁয়া অট্টালিকা, পাঁচ তারকা হোটেলসহ পালিয়ে আসা নেতাদের বিলাসবহুল জীবনযাপনের সব সুবিধাই হয়েছে উপসাগরীয় এই দেশটিতে। এছাড়া পালিয়ে আসা এসব নেতারা এখানে নিজেদের অর্থও নিরাপদে রাখার সুযোগ পান বলে ওই প্রতিবেদনে জানা গেছে।

তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ভূগর্ভস্থ  সম্পদে সমৃদ্ধ এই দেশটি পালিয়ে আসা নেতাদের নিরাপত্তার ব্যাপারে নিশ্চয়তা দেয়। 

এ কারণেই হয়তো বিভিন্ন দেশের পালিয়ে আসা নেতারা আশ্রয় নেওয়ার জন্য আবুধাবিকেই বেছে নিয়েছেন।

আমারসংবাদ/জেআই