Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

মুসলিম বিক্রেতার দোকান হিন্দু দেবতার নামে, ভাঙচুর হল মথুরায়

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ৩০, ২০২১, ০৬:৩০ এএম


মুসলিম বিক্রেতার দোকান হিন্দু দেবতার নামে, ভাঙচুর হল মথুরায়

মথুরার রাস্তায় দোসা বিক্রি করেন এক মুসলিম ব্যক্তি। তবে দোকানি মুসলিম হলেও তার দোকানের নাম ‘শ্রীনাথ দোসা সেন্টার’। 

হিন্দু দেবতার নামে কেন তিনি নিজের দোকানের নামকরণ করেছেন— এই প্রশ্ন তুলে কয়েক জন ব্যক্তি চড়াও হন তার দোকানে। হুমকি দেওয়ার পাশাপাশি তার দোকান ভাঙচুরও করা হয়েছে বলে অভিযোগ। 

এই ঘটনার ভিডিও নেটমাধ্যমে ছড়িয়ে পড়তেই মামলা দায়ের করেছে পুলিশ।

মথুরার ওই দোসা বিক্রেতার নাম ইরফান। বিকাশ বাজার এলাকায় একটি স্টলে দোসা বিক্রি করেন তিনি। গত ১৮ আগস্ট তার দোকানে আসে এক দল লোক। তারাই দোকানে ভাঙচুর করেছেন বলে অভিযোগ।

নেটমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে এক ব্যক্তিকে বলতে শোনা যাচ্ছে, ‘‘দোকানের নাম দেখে হিন্দুরা ভুল করে এই স্টলে খায়।’’ অপর এক জন দোসা বিক্রেতাকে বলছেন, ‘‘তুমি কেন দোকানের নাম মুসলিম নামে রাখোনি?’’ 

[embed]<blockquote class="twitter-tweet"><p lang="en" dir="ltr">A Muslim Dosa vendor was attacked by a mob of right wing viglantes in Vikas Bazar, Mathura. The shop was vandalized by the mob and the man was threatened with FIR for waging &quot;Economic Jihad.&quot; The mob was chanting, &quot;Krishna Bhakton ab yudh karo, Mathura ko bhi Shudh karo.&quot; <a href="https://t.co/F7IYpqDI3O">pic.twitter.com/F7IYpqDI3O</a></p>&mdash; Alishan Jafri | अलीशान (@asfreeasjafri) <a href="https://twitter.com/asfreeasjafri/status/1431165992302891009?ref_src=twsrc%5Etfw">August 27, 2021</a></blockquote> <script async src="https://platform.twitter.com/widgets.js" charset="utf-8"></script>[/embed]

নিজেদের ‘কৃষ্ণভক্ত’ হিসাবে পরিচয় দিয়ে তাদের মুখে মথুরাকে ‘শোধন’ করার কথাও বলতে শোনা গিয়েছে ওই ভিডিয়োয়।

এই ঘটনা নিয়ে শনিবার মামলা দায়ের করেছে মথুরার কোতয়ালি থানার পুলিশ। অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪২৭ এবং ৫০৬ ধারায় মামলা দায়ের করা হয়েছে। 

ঘটনা নিয়ে সেখানকার পুলিশ সুপার মার্তণ্ডপ্রকাশ সিংহ বলেছেন, ‘‘আইনভঙ্গকারীদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।’’ অভিযুক্তদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

সুত্র-আনন্দবাজারপত্রিকা 

আমারসংবাদ/এডি