Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

মালয়েশিয়া পা রাখল স্বাধীনতা লাভের ৬৪তম বছরে

রবিউল ইসলাম রনি, মালয়েশিয়া

আগস্ট ৩১, ২০২১, ০১:১৫ পিএম


মালয়েশিয়া পা রাখল স্বাধীনতা লাভের ৬৪তম বছরে

"যত্নশীল মালয়েশিয়া" স্লোগানে উদযাপিত হলো মালয়েশিয়ার ৬৪ তম স্বাধীনতা দিবস।

প্রতি বছর দিবসটি উদযাপনে প্রশাসনের পাশাপাশি জন সাধারণের মধ্যেও দেখা যায় ব্যাপক প্রস্তুতি। রাজধানী কুয়ালালামপুর শহরসহ রাজ্যে রাজ্যে ছেয়ে যায় জাতীয় পতাকা। করোনা মহামারির প্রভাবে নানান বিধিনিষেধ আরোপ হলেও এ দিবসটি পালনে কোনো কমতি নেই। 

মালয়েশিয়া পা রাখল স্বাধীনতা লাভের ৬৪তম বাছরে। এবারের স্লোগান- 'মালয়েশিয়া পিরিহাতিন' (মালয়েশিয়া যত্নশীল)। ১৯৫৭ সালের ৩১ আগস্ট ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে দেশটি। মালয়েশিয়ার ইতিহাসে শ্রেষ্ঠতম গৌরব ও অহংকারের দিন এটি।

করোনাভাইরাসের কারণে এসওপি মেনে দেশ প্রেমের আশা জাগানিয়ায় পারিবারিকভাবে বিভিন্ন আয়োজনের মাধ্যমে মালয়েশিয়ানরা দিবসটি উদযাপন করছেন। মালয়েশিয়ান পরিবার ভার্চুয়ালি দিবসটি পালনের আয়োজন করে। আয়োজনে, মাল্টিমিডিয়া মন্ত্রী আনুয়ার মুসার গানের মধ্যে দিয়ে শুরু হয় দিবসটির তাৎপর্য নিয়ে আলোচনা। আলোচনায় মন্ত্রিপরিষদের মন্ত্রীরাও যোগ হয়েছিলেন।

দেশটির রাজা সুলতান আব্দুল্লাহ, দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে মহামারি সংকট উত্তরণে সবাইকে এক সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন। 

এদিকে পুত্রাজায়া ন্যাশনাল ওয়ারিয়র স্কোয়ারে জাতীয় দিবস উদযাপনে প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব এবং তার স্ত্রী দাতিন সেরি মুহাইনি জয়নাল আবিদিনও 'কেয়ারিং মালয়েশিয়া' বিষয়ক অনুষ্ঠানে অনলাইনে যোগ দিয়েছিলেন, কার্যত তিনি কোভিড-১৯ রোগী তার সংস্পশে আসার কারণে গতকাল থেকে কোয়ারেন্টাইনে রয়েছেন।

উন্নত মালয়েশিয়া বিনির্মাণে বাংলাদেশি কর্মীদের অবদান অনস্বীকার্য। আগামীতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো বৃদ্ধি পাবে বলে বাংলাদেশ আশা করে।

আমারসংবাদ/এআই