Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ভারত-তালেবান প্রথম আনুষ্ঠানিক কূটনৈতিক যোগাযোগ

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ৩১, ২০২১, ০২:৩৫ পিএম


ভারত-তালেবান প্রথম আনুষ্ঠানিক কূটনৈতিক যোগাযোগ

ভারত আজ তালেবানের সঙ্গে প্রথম আনুষ্ঠানিক কূটনৈতিক যোগাযোগ করেছে। কাতারের রাজধানী দোহায় নিযুক্ত ভারতীয় দূত তালেবানের এক নেতার সঙ্গে দেখা করেছেন। তালেবানের অনুরোধেই ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কাতারে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তাল সেই দেশে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান শের মোহাম্মদ আব্বাস স্টানেকজাইয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন। বিবৃতিতে আরো বলা হয়েছে, তারা দোহার ভারতীয় দূতাবাসে সাক্ষাৎ করেছেন।

এসময় ভারত সন্ত্রাসীবাদীদের আফগান ভূখণ্ড ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করলে স্টানেকজাই তাকে আশ্বস্ত করেন যে, ইতিবাচকভাবেই এই সমস্যার সমাধান করবে তালেবানরা।

বিবৃতিতে আরো বলা হয়েছে, আফগানিস্তানে আটকে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপত্তা, সুরক্ষা এবং দ্রুত প্রত্যাবর্তনের বিষয়েও আলোচনা হয়েছে। ভারতীয় রাষ্ট্রদূত মিত্তাল ভারতের উদ্বেগ উত্থাপন করেছেন এই বলে যে, আফগানিস্তানের মাটি কোনোভাবেই ভারতবিরোধী কার্যকলাপ এবং সন্ত্রাসবাদের জন্য ব্যবহার করতে দেওয়া উচিত হবে না।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার এক সর্বদলীয় বৈঠকের ব্রিফিংয়ের উল্লেখ করে পিটিআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারত এর আগে আফগানিস্তানের গুরুত্বপূর্ণ অংশীদারদের সাথে জড়িত ছিল এবং অপেক্ষা করা ও পর্যবেক্ষণ করা পদ্ধতি অবলম্বন করেছিল।

শ্রিংলার উদ্ধৃতি দিয়ে আরো বলা হয়েছে যে, ভারত তার প্রধান অংশীদারদের সঙ্গে কাজ করছে এবং আফগানিস্তানের জনগণের সঙ্গেও যোগাযোগ চালিয়ে যাচ্ছে।

আমারসংবাদ/এআর