Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

২৪ ঘণ্টায় আরও আট হাজার জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ৮, ২০২১, ০৩:২০ এএম


২৪ ঘণ্টায় আরও আট হাজার জনের মৃত্যু

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু ফের বাড়ছে। এই মহামারিতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও আট হাজার ৩৭৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ১৭ হাজার ৯০ জন। আর সেরে উঠেছেন পাঁচ লাখ ৭৩ হাজার ৫৪১ জন।

এর আগের দিন (৭ সেপ্টেম্বর) একদিনে ছয় হাজার ৬০৬ জনের মৃত্যু ও তিন লাখ ৯৯ হাজার ২১১ জন শনাক্ত হয়।

বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা যায়। 

ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫ লাখ ৯৮ হাজার ৩৭৬ জনে। এসময়ে বিশ্বব্যাপী শনাক্ত হয়েছেন ২২ কোটি ২৭ লাখ ১৬ হাজার ১৩ জন। এখন পর্যন্ত সেরে উঠেছেন ১৯ কোটি ৯২ লাখ ২৯ হাজার ৪৮৪ জন।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনো বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে চার কোটি ১২ লাখ ছয় হাজার ৬৭২ জন। এর মধ্যে মারা গেছেন ছয় লাখ ৬৯ হাজার ২২ জন। আর সুস্থ হয়েছেন তিন কোটি ১৫ লাখ ২২ হাজার ২৬৩ জন।

সংক্রমণের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ৩০ লাখ ৯৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে মারা গেছেন চার লাখ ৪১ হাজার ৪৪৩ জন। সেরে উঠেছেন তিন কোটি ২২ লাখ ৫৬ হাজার ৫৫২ জন।

তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্তের সংখ্যা দুই কোটি নয় লাখ ১৩ হাজার ৫৭৮ জন। এর মধ্যে মারা গেছেন পাঁচ লাখ ৮৪ হাজার ২০৮ জন। আর সুস্থ হয়েছেন এক কোটি ৯৯ লাখ ৩২ হাজার ৬৪৬ জন।

সংক্রমণের তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, আর্জেন্টিনা, ইরান, কলম্বিয়া, স্পেন, ইতালি।

সংক্রমণের তালিকায় এখন বাংলাদেশের অবস্থান ২৭ নম্বরে। এখন পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ১৯ হাজার ৮০৫ জন। তাদের মধ্যে মারা গেছেন ২৬ হাজার ৬৮৪ জন। আর করোনা থেকে সেরে উঠেছেন ১৪ লাখ ৬০ হাজার ৭৫৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

আমারসংবাদ/এমএস