Amar Sangbad
ঢাকা বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪,

বিশ্বে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ১৮, ২০২১, ০৩:৫৫ এএম


বিশ্বে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮ হাজার ৪৮৭ জনের। এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা যান ৯ হাজার ১৭০ জন। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৫ লাখ ৬৩ হাজার ৮৮৭ জনের। এই সময়ে সুস্থ হয়েছেন চার লাখ ৭১ হাজার ৭৮১ জন।

শনিবার (১৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় করোনা বিষয়ে তথ্য রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে। 

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, বিশ্বে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৬ লাখ ৯২ হাজার ৩১১ জন। আর মোট শনাক্ত হয়েছেন ২২ কোটি ৮৩ লাখ ৭৭ হাজার ৭৫২ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ২০ কোটি ৪৯ লাখ ৪৪ হাজার ৬৯৭ জন।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। যা এখনো অব্যাহত রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ৪ কোটি ২৭ লাখ ৯৯ হাজার ৯০৭ জন। এর মধ্যে মারা গেছেন ৬ লাখ ৯০ হাজার ৭১৪ জন। আর সুস্থ হয়েছেন ৩ কোটি ২৪ লাখ ৩০ হাজার ১৫১ জন।

এরপরে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩৪ লাখ ১৫ হাজার ৮৮৯ জনের। এর মধ্যে মারা গেছেন ৪ লাখ ৪৪ হাজার ৫৬৩ জন। আর ৩ কোটি ২৬ লাখ ২৪ হাজার ৭১৮ জন সুস্থ হয়েছেন।

তালিকার তৃতীয় অবস্থানে থাকা ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্তের সংখ্যা ২ কোটি ১১ লাখ ২ হাজার ৫৩৬ জন। এর মধ্যে ৫ লাখ ৮৯ হাজার ৭৪৪ জন মারা গেছেন। সুস্থ হয়েছেন ২ কোটি ১ লাখ ৮০ হাজার ১০৬ জন।

তালিকায় এরপরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, ইরান, আর্জেন্টিনা, কলম্বিয়া, স্পেন ও ইতালি।

তালিকায় বাংলাদেশের অবস্থান ২৮ নম্বরে। দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৪০ হাজার ১১০ জন। তাদের মধ্যে মারা গেছেন ২৭ হাজার ১৪৭ জন। আর ১৪ লাখ ৯৭ হাজার ৯ জন সুস্থ হয়েছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এ ভাইরাসে দেশটিতে প্রথম মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

আমারসংবাদ/এমএস