Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সানা’র আত-তাহরির স্কয়ারে ৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ১৯, ২০২১, ০৩:২০ এএম


সানা’র আত-তাহরির স্কয়ারে ৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর

ইয়েমেনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের সাবেক চেয়ারম্যান সালেহ আস-সামাদের হত্যাকাণ্ডে জড়িত থাকার অপরাধে নয় ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। হুথি আনসারুল্লাহ আন্দোলন পরিচালিত ইয়েমেনের টেলিভিশন চ্যানেল আল-মাসিরা এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ইয়েমেনের ন্যাশনাল সালভেশন সরকার দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে এ মৃত্যুদণ্ড কার্যকর করেছে। অভিযুক্ত নয় ব্যক্তি সালেহ আস-সামাদের অবস্থান শত্রু পক্ষকে জানিয়ে দিয়েছিল। আদালতে বিষয়টি সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ার পর গতকাল (শনিবার) সানা শহরের আত-তাহরির স্কয়ারে প্রত্যক্ষদর্শীদের উপস্থিতিতে অভিযুক্তদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

২০১৮ সালের এপ্রিল মাসে ইয়েমেনের আল-হুদায়দা প্রদেশে সৌদি নেতৃত্বাধীন কথিত সামরিক জোটের ড্রোন হামলায় সালেহ আস-সামাদ নিহত হন। ওই হত্যাকাণ্ডে সহযোগিতা করার অপরাধে ২০২০ সালের ২৪ আগস্ট হুদায়দার একটি আদালত ১৬ জনকে মৃত্যুদণ্ড দেয়।পরবর্তীতে উচ্চ আদালতে সাতজন খালাস পেয়ে যান এবং বাকি নয় জানের দণ্ড বহাল থাকে।

ইয়েমেনের সর্বোচ্চ সামরিক পরিষদ বর্তমানে রাজধানী সানা নিয়ন্ত্রণকারী প্রধান নির্বাহী সংস্থা। ২০১৮ সালের ১৯ এপ্রিল পর্যন্ত ১১ সদস্যবিশিষ্ট এই পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন সালেহ আস-সামাদ।তিনি নিহত হওয়ার পর মাহদি আল-মাশাত তার স্থলাভিষিক্ত হন এবং এখন পর্যন্ত মাশাত এই পদে বহাল রয়েছেন।


আমারসংবাদ/ইএফ