Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

স্তনক্যান্সার সচেতনতা বাড়াতে সৌদিতে নারীদের সাইকেল র‍্যালি

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব

অক্টোবর ১২, ২০২১, ০৮:৫৫ এএম


স্তনক্যান্সার সচেতনতা বাড়াতে সৌদিতে নারীদের সাইকেল র‍্যালি

সৌদি আরবের জেদ্দা শহরে স্তনক্যান্সার সচেতনতা বাড়াতে ৩০ জন নারী সাইকেল র‍্যালি করেছেন। স্তন ক্যান্সারের এর লক্ষণ ও চিকিৎসা, বেঁচে থাকা ব্যক্তিদের সাহায্য করার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ত্রিশজন নারী জেদ্দার রাস্তায় ঘুরে বেড়ান। 

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং সাহসী সাইক্লিস্ট ক্লাবের সহযোগিতায় আল-মরজান গোষ্ঠী কর্তৃক আয়োজিত এই উদ্যোগটি অক্টোবর মাসে দেশটির চারপাশে পরিচালিত অন্যান্য সচেতনতামূলক প্রচারাভিযানের মধ্যে একটি অন্যতম, যা স্তন ক্যান্সার সচেতনতার মাস হিসেবে কার্যক্রম পরিচালিত হচ্ছে।সৌদির সবচেয়ে সাধারণ ক্যান্সার হল স্তন ক্যান্সার, কোলোরেক্টাল, প্রোস্টেট এবং মস্তিষ্কের ক্যান্সার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৮ সালের রিপোর্ট অনুযায়ী, সৌদি আরবে নারীদের মধ্যে স্তন ক্যান্সারের ঘটনা প্রায় ৩০ শতাংশ। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে ৪০ বছর বা তার বেশি বয়সী নারীর মধ্যে স্তন ক্যান্সার বেশি দেখা যায়। সৌদিতে স্তন ক্যান্সারের ৫০ শতাংশের বেশি বয়সে ধরা পড়ে, যা উন্নত দেশে ২০ শতাংশের বয়সের মধ্যে চিহ্নিত হয়ে থাকে। 

অংশগ্রহণকারীরা গোলাপী রঙের পোশাক পরে জেদ্দার ওয়াটারফ্রন্টে যাত্রীদের মনোযোগ আকর্ষণ করে এবং তারা রাইডিং লেনের ৭.৫ কিলোমিটার দৈর্ঘ্যে রাস্তা প্রদক্ষিণ করেন।

আল-মুরজান গ্রুপের জনসংযোগ ব্যবস্থাপক ইলহাম বাফারাত বলেন, স্তন ক্যান্সার সচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি আমাদের স্থানীয় সম্প্রদায়ের নারীদের মধ্যে সবচেয়ে বড় হত্যাকারীদের মধ্যে একটি। সুতরাং, আমাদের নারীদের প্রাথমিক সহায়তা নিশ্চিত করার জন্য এখানে তাদের সমর্থন করা গুরুত্বপূর্ণ। এটি আমাদের নারী কর্মচারী এবং আমাদের সম্প্রদায়কে টার্গেট করার একটি উদ্যোগ। 

তিনি উল্লেখ করেছেন যে প্রাথমিক স্ক্রিনিংয়ের প্রয়োজনীয়তা সম্পর্কে সম্প্রদায়কে সচেতনতা বৃদ্ধির জন্য এই ধরনের উদ্যোগ অপরিহার্য। সাইক্লিস্টদের অনেকেরই আছে যারা স্তন ক্যান্সারে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে আক্রান্ত হয়েছে। 

জেদ্দা ইউনাইটেডের নির্বাহী অংশীদার লীনা আল-মায়েনা বলেন, স্তন ক্যান্সার যত তাড়াতাড়ি এটি ধরা পড়ে, তার চিকিৎসা করা তত সহজ এবং কম ব্যয়বহুল হয়।এই কারণেই আমরা নারীদের মাসে অন্তত একবার স্ব-পরীক্ষা করার জন্য উৎসাহিত করছি। উক্ত দলে পরিচিত মুখ এবং নতুন আরোহীদের মিশ্রণ ছিল, যার মধ্যে বিখ্যাত সাইক্লিস্ট সমর রাহবিনি, যিনি সাহসী সাইক্লিস্ট ক্লাব পরিচালনা করেন, সৌদি আরবে প্রতিষ্ঠিত প্রথম মহিলা সাইক্লিং ক্লাব।

স্তন ক্যান্সার সচেতনতার মাস চলাকালীন, সৌদি সরকার এবং বেসরকারি খাত স্তন ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিৎসার বিষয়ে সচেতনতামূলক প্রচারাভিযানের উপর মনোনিবেশ করছে, যার মধ্যে রয়েছে শিক্ষামূলক প্রদর্শনী, বক্তৃতা, মলগুলিতে ড্রাইভ, খেলাধুলা কার্যক্রম এবং ম্যামোগ্রাম স্ক্রিনিং।

আমারসংবাদ/এআই