Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

কষ্ট কমাতে হাসপাতালে হাসি বিক্রি‍!

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ১৮, ২০২১, ১০:১০ এএম


কষ্ট কমাতে হাসপাতালে হাসি বিক্রি‍!

প্রতিদিন সকালে উঠে রঙিন চুল এবং নাক-গালে লাল রং মেখে বেরিয়ে পড়েন শীতল আগরওয়াল। এক এক দিন ভারতের দিল্লির এক একটি হাসপাতাল তার গন্তব্য। না চিকিৎসকের কাছে নয়, তিনি যান হাসপাতালে ভর্তি বাচ্চাদের সঙ্গে দেখা করতে। তারা কেউই তার পরিচিত নন। কিন্তু শীতলকে দেখলেই তাদের মুখে হাসি ফোটে। কারণ তিনি তো তখন জোকারের ছদ্মবেশে তাদের সঙ্গে মজা করতে ব্যস্ত। এ ভাবেই ‘হাসি বিক্রি’ করেন শীতল ও তার সংস্থা ‘ক্লাউনসেলর্স’-এর সদস্যরা।

আনন্দবাজারকে শীতল জানিয়েছেন, ‘ক্লাউনসেলিং’ বা ‘মেডিকেল ক্লাউনিং’ একটি পদ্ধতি, যার মাধ্যমে হাসপাতালে ভর্তি বাচ্চাদের কষ্ট, মানসিক চাপ দূর করে তাদের মুখে হাসি ফোটানো যায়। তাই পেশায় অধ্যাপিকা হওয়ার পরেও দিনের একটা সময় বাচ্চাদের জন্য রাখেন তিনি।

২০১৬ সালে শারীরিক অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি হয়েছিলেন শীতল। সেই সময় তিনি এক তরুণীকে দেখেন জোকার সেজে সবাইকে হাসাতে। তিনিও বিভিন্ন হাসপাতালে গিয়ে এই কাজ করতেন। তার কাজে অনুপ্রাণিত হয়ে সুস্থ হয়ে নিজেই খুলে ফেলেন একটি সংস্থা। নাম দেন ‘ক্লাউনসেলর্স’।

[embed]<iframe src="https://www.facebook.com/plugins/post.php?href=https%3A%2F%2Fwww.facebook.com%2Fhumansofbombay%2Fphotos%2Fp.1800820633460239%2F1800820633460239%2F%3Ftype%3D3&show_text=true&width=500" width="500" height="332" style="border:none;overflow:hidden" scrolling="no" frameborder="0" allowfullscreen="true" allow="autoplay; clipboard-write; encrypted-media; picture-in-picture; web-share"></iframe>[/embed]

হাসপাতালে গিয়ে কাজ করার জন্য দিল্লি সরকারের কাছ থেকে অনুমতি নিতে হয়েছিল শীতলকে। তার আবেদনে সাড়া দিয়ে আরও পাঁচ জন সংস্থায় নাম লেখান। তারাই এখন বিভিন্ন হাসপাতালে গিয়ে বাচ্চাদের হাসাচ্ছেন। মজার মজার ভিডিও তুলে প্রকাশ করছেন নেটমাধ্যমে। তাদের দেখে শারীরিক ও মানসিক কষ্ট ভুলে মুখে হাসি ফুটছে ছোট ছোট ছেলেমেয়েদের। এভাবেই হয়তো অসুস্থদের সুস্থ করে তোলার এক অন্য পথের সন্ধান দিচ্ছেন শীতলরা। 

আমারসংবাদ/জেআই