Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বিশ্বে নতুন আতঙ্ক পেঁয়াজ, অসুস্থ ৬৫২ জন

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ২২, ২০২১, ০৩:২০ পিএম


বিশ্বে নতুন আতঙ্ক পেঁয়াজ, অসুস্থ ৬৫২ জন

এতদিন জানা গিয়েছিল পেঁয়াজ শরীরের জন্যে উপকারী। তবে এইবার পেঁয়াজ নিয়ে নিয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ প্রতিরোধ কেন্দ্র(সিডিসি)।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানায়,  যুক্তরাষ্ট্রের ৩৭টি অঙ্গরাজ্যে সালমোনেলা সংক্রমণে ছয় শতাধিক ব্যক্তি আক্রান্ত হওয়ার সিডিসি লেবেল ছাড়া লাল, সাদা ও ইয়েলো পেঁয়াজ ফেলে দিতে পরামর্শ  দিয়েছে।

সিডিসি জানায় মেক্সিকোর চিহুয়াহুয়া থেকে আমদানিকৃত এবং আইডাহোভিত্তিক একটি কোম্পানির সরবরাহ করা পেঁয়াজ থেকে এই রোগ ছড়িয়েছে বলে শনাক্ত করা হয়েছে।  

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানায়, এখন পর্যন্ত ৬৫২ জন অসুস্থ হয়েছেন এবং এদের মধ্যে ১২৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।এদিকে এক বিবৃতিতে সিডিসি জানায়, যারা রোগী হয়েছেন তারা বলেছেন, অসুস্থ হওয়ার আগে ৭৫ শতাংশ মানুষের পেঁয়াজ খেয়েছেন অথবা  তাদের খাবারে পেঁয়াজ ছিল। 

কিছু মানুষ একটি রেস্তোতার কথা উল্লেখ করেছেন। সালমোনেলা রোগে আক্রান্তদের ব্যাক্তিদের খাবার খাওয়ার ছয় ঘণ্টা থেকে ছয় দিনের মধ্যে ডায়রিয়া, জ্বর ও পাকস্থলীতে ব্যাথা দেখা দেয়।

এদিকে সিডিসি জানায়, চিহুয়াহুয়া থেকে আমদানিকৃত পেঁয়াজ না কেনার পরামর্শ দিয়েছে। আর যাদের কাছে স্টিকার বা প্যাকেজিংয়ের তথ্য ছাড়া পেঁয়াজ রয়েছে সেগুলো ফেলে দিতে এবং যেখানে এগুলো রাখা হয়েছিল সেগুলো সাবান পানি দিয়ে পরিষ্কার করার পরামর্শ দেওয়া হয়েছে।

আমারসংবাদ/ইএফ