Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

গৃহবন্দী হলেন সুদানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ২৫, ২০২১, ০৪:৫০ এএম


গৃহবন্দী হলেন সুদানের প্রধানমন্ত্রী

সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দী করা রাখা হয়েছে। আল হাদাথ টিভির দেওয়া তথ্য অনুযায়ী স্থানীয় সময় সোমবার একটি সামরিক দল প্রধানমন্ত্রীর বাড়িতে অভিযান চালিয়ে তার বাড়ি ঘিরে ফেলে।

সংবাদ সংস্থা রয়টার্স এর তথ্য মতে আল হাদাথ টিভি’র তথ্য তাৎক্ষণিক যাচাই করা যায়নি। তবে সামরিক বাহিনীর একটি দল সুদানের প্রধানমন্ত্রীর উপদেষ্টার বাড়িতে ঢুকে তাকে আটক করেছে বলে জানা গেছে। 

এছাড়া দেশটির সশস্ত্র বাহিনীর হাতে আটক হয়েছেন চার জন মন্ত্রীসহ ক্ষমতাসীন কাউন্সিলের একজন বেসামরিক সদস্য। এ বিষয়ে দেশটির সামরিক বাহিনীর পক্ষ থেকে এখন পর্যন্ত কোনও মন্তব্য পাওয়া যায়নি। 

আল জাজিরা জানায়, দেশে "টেলিযোগাযোগ ব্যবস্থা সীমাবদ্ধ করা হয়েছে" "তাই কী হচ্ছে সেই তথ্য পাওয়া খুব কঠিন"।

এদিকে, সামরিক বাহিনী খার্তুম শহরের দিকে যাওয়ার সমস্ত রাস্তা এবং সেতুও বন্ধ করে দিয়েছে।

দেশটির প্রধান গণতান্ত্রিকপন্থী রাজনৈতিক দল সুদানিজ প্রফেশনাল অ্যাসোসিয়েশন সোমবার সামরিক বাহিনীর পদক্ষেপকে আপাত সামরিক অভ্যুত্থান বলে অভিহিত করেছে এবং জনগণকে রাস্তায় নামার আহ্বান জানিয়েছে।

আল হাদাত বলেন, সুদানের সার্বভৌম পরিষদের প্রধান আবেল ফাত্তাহ আল-বুরহান সোমবারের ঘটনা সম্পর্কে একটি বিবৃতি দেবেন বলে আশা করা যায়।

২০১৯ সালে ওমর আল বশির ক্ষমতাচূত হওয়ার পর দেশটির সামরিক ও বেসামরিক গোষ্ঠীর মধ্যে ক্ষমতার ভাগাভাগি নিয়ে দ্বন্দের শুরু হয়।

এরপর থেকে বিভিন্ন সময়ে দেশটিতে সেনা অভ্যুত্থানের দাবিতে বিক্ষোভও চলছিল।  


আমারসংবাদ/ইএফ