Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

ফিলিস্তিনির জমিতে আরও ১৩৫৫ ঘর নির্মাণ করবে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ২৫, ২০২১, ০৫:৫০ এএম


ফিলিস্তিনির জমিতে আরও ১৩৫৫ ঘর নির্মাণ করবে ইসরায়েল

অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনকারীদের জন্য আরও ঘর নির্মাণের ঘোষণা দিয়েছে ইসরায়েল। ইসরায়েলের এমন ঘোষণার পরই ফিলিস্তিনি, অধিকার কর্মী এবং জর্ডান তীব্র সমালোচনা করেছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইসরায়েলের কন্সট্রাকশন অ্যান্ড হাউজিং মন্ত্রণালয় রোববার (২৪ অক্টোবর) এ ঘোষণা দিয়েছে। দেশটির ডানপন্থী প্রধানমন্ত্রী নাফতালি বেনেতের সরকার জানিয়েছে, পশ্চিম তীরে ১ হাজার ৩৫৫ ঘর নির্মাণের জন্য টেন্ডার প্রকাশ করা হয়েছে। ১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধের পর পশ্চিম তীর দখল করে নিয়েছিল ইসরায়েল।

নতুন এসব ঘরে দুই হাজারের বেশি বাসিন্দা থাকবেন বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা সূত্রগুলো। ইসরায়েলের গৃহায়নমন্ত্রী জিভ এলকিন বলেছেন, জায়োনিস্ট ভিশনের জন্য পশ্চিম তীরে ইহুদিদের উপস্থিতি বাড়ানো জরুরি।

পরে মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ সাহতাইইয়া ইসরায়েলের এই আগ্রাসন মোকাবিলায় অন্য দেশ বিশেষ করে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন। এই বসতি নির্মাণ ফিলিস্তিনি জনগণের জন্য হুমকি বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন নতুন এই বসতি স্থাপন নিয়ে কী মন্তব্য করে সেটির জন্য অপেক্ষা করতে পারে প্যালেস্টিনিয়ান অথরিটি (পিএ)। কেননা বাইডেনের প্রশাসন এককভাবে ইসরায়েলি বসতি স্থাপনের বিরোধী। তাদের ভাষায় এতে দুই রাষ্ট্র প্রতিষ্ঠার পথ বাধাগ্রস্ত হতে পারে।


আমারসংবাদ/ইএফ