Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

এবার ভারতে শনাক্ত হলো ‘ওমিক্রন’  

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ২, ২০২১, ১১:৫৫ এএম


এবার ভারতে শনাক্ত হলো ‘ওমিক্রন’  

দক্ষিণ আফ্রিকা থেকে দুই ডজনের বেশি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের বহু রূপান্তরিত ধরন ‘ওমিক্রন’ এবার ভারতে শনাক্ত হয়েছে। 

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ভারতে প্রথমবারের মতো দু’জনের শরীরে এই ভ্যারিয়েন্টের সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

রাজধানী নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব লাভ আগারওয়াল বলেছেন, ভারতে প্রথম যে দু’জনের ওমিক্রন শনাক্ত হয়েছে, তারা কর্ণাটকের বাসিন্দা। তাদের বয়স যথাক্রমে ৬৬ এব ৪৬ বছর। ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় তাদের পরিচয় এখন প্রকাশ করা হবে না বলে জানিয়েছেন তিনি।

ভারতের এই সচিব বলেছেন, ওমিক্রন আক্রান্ত দু’জনের সংস্পর্শে যারা এসেছেন তাদের সবাইকে শনাক্তের পর করোনা পরীক্ষা করা হয়েছে।

আগারওয়াল বলেছেন, ‘ওমিক্রন শনাক্তকরণে আতঙ্কিত হওয়ার দরকার নেই। কিন্তু সচেতনতা একেবারে জরুরি। কোভিড-১৯ আচরণবিধি যথাযথভাবে অনুসরণ করুন এবং জনসমাগম এড়িয়ে চলুন।’

প্রাণঘাতী করোনাভাইরাসের আগের সব ভ্যারিয়েন্টের তুলনায় ৩২ বার রূপ বদলে ফেলা ওমিক্রন অতি-সংক্রামক হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এই ভ্যারিয়েন্টের প্রাণঘাতী হয়ে ওঠার কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি। ভারতের কোভিড-১৯ টাস্কফোর্সের প্রধান ডা. ভিকে পল বলেছেন, এই মুহূর্তে কঠোর বিধি-নিষেধের দরকার হবে না। পরিস্থিতি এখনও বেশ ভালোভাবে নিয়ন্ত্রণে আছে।

বিশ্বের বিভিন্ন দেশে ওমিক্রনের সংক্রমণ শনাক্ত হওয়ায় আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট চালুর পরিকল্পনা থাকলেও বুধবার তা বাতিল করেছে ভারত। বাণিজ্যিক ফ্লাইট চালুর বিষয়ে যথাসময়ে ঘোষণা দেওয়া হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

আমারসংবাদ/এমএস