Amar Sangbad
ঢাকা রবিবার, ১৪ আগস্ট, ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯

আরব আমিরাতে শুক্রবারের ছুটি বাতিল, লিভ টুগেদার বৈধ

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ২৮, ২০২১, ০৯:২৫ এএম


আরব আমিরাতে শুক্রবারের ছুটি বাতিল, লিভ টুগেদার বৈধ

পশ্চিমাদের সঙ্গে তাল মিলাতে নতুন বছরে ১ জানুয়ারি থেকে শুক্রবারে সাপ্তাহিক ছুটি বাতিল হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। তুলে নেয়া হয়েছে অবিবাহিত যুগলের লিভ টুগেদারের ওপর থেকে নিষেধাজ্ঞা। 

এছাড়াও প্রথমবারের মতো অমুসলিম এক যুগলের জন্য ‘সিভিল ম্যারিজ লাইসেন্স’ ইস্যু করেছে মধ্যপ্রাচ্যের দেশটি।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম এ বলা হয়েছে, আঞ্চলিক প্রতিযোগীদের সঙ্গে এক্ষেত্রে প্রতিযোগিতায় টিকে থাকার চেষ্টা করছে উপসাগরীয় এই দেশটি।

সংযুক্ত আরব আমিরাতের মোট জনসংখ্যা এক কোটি। এর মধ্যে শতকরা ৯০ ভাগই বিদেশি। তার মধ্যে আছেন বিপুল সংখ্যক অমুসলিম। পক্ষান্তরে আমিরাত হলো একটি মুসলিম অতি রক্ষণশীল দেশ। কিন্তু আধুনিক হওয়ার জন্য তারা এরই মধ্যে আইন সংশোধন করেছে। 

ডব্লিউএএম বলেছে, রাজধানী আবু ধাবিতে প্রথম এই আইনে অমুসলিম হিসেবে ব্যক্তিগত স্ট্যাটাসে যে যুগল বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন তারা কানাডিয়ান। তাদেরকে প্রথম অমুসলিম দম্পতি হিসেবে সিভিল ম্যারিজ লাইসেন্স ইস্যু করা হয়েছে। আবু ধাবি হলো সারা বিশ্বের দক্ষ এবং বিশেষজ্ঞদের শীর্ষস্থানীয় গন্তব্য। সেই অবস্থান ধরে রাখার জন্য এমন উদ্যোগ নেয়া হয়েছে।

মধ্যপ্রাচ্য হলো ইসলামের জন্মভূমি। সেখানে অমুসলিম- যেমন খ্রিস্টান এবং ইহুদিদের ক্ষেত্রে সিভিল ম্যারিজ একটি বিরল বিষয়। তবে এরই মধ্যে সিভিল ম্যারিজকে অনুমোদন দিয়েছে তিউনিসিয়া ও আলজেরিয়া। ওই অঞ্চলের কিছু দেশ সুনির্দিষ্ট কিছু শর্তের ভিত্তিতে ‘সিভিল ইউনিয়ন’কে অনুমোদন দিয়েছে। কিছু দেশ আবার বিদেশে সম্পন্ন হয়েছে এমন বিয়েকে ‘সিভিল ম্যারিজ’ হিসেবে স্বীকৃতি দেয়। বাকিরা মোটেও এই বিয়েকে স্বীকৃতি দেয় না।

অগ্রগতির জন্য সামাজিক উদারীকরণের জন্য বেশ কিছু আইন আমিরাত সংশোধন করেছে গত বছর। এর মধ্যে অবিবাহিত যুগলের লিভ টুগেদারের ওপর যে নিষেধাজ্ঞা ছিল, তা প্রত্যাহার করা হয়েছে। এলকোহল পানের ওপর থেকে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। দীর্ঘ মেয়াদে রেসিডেন্সিরও প্রস্তাব দেয়া হয়েছে। এ মাসের শুরুর দিকে সংযুক্ত আরব আমিরাত ঘোষণা দিয়েছে, তারা সাপ্তাহিক ছুটি পালন করবে পশ্চিমা স্টাইলে। অর্থাৎ এতদিন সেখানে সাপ্তাহিক ছুটি পালন করা হতো শুক্রবার থেকে শনিবার পর্যন্ত। কিন্তু ২০২২ সালের ১ জানুয়ারি থেকে তা আর হবে না। এ সময় থেকে সেখানে সাপ্তাহিক ছুটি থাকবে শনিবার-রোববার।

আমারসংবাদ/জেআই