Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

পাকিস্তানে তুষারপাত: গাড়িতে আটকা পড়ে ২২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ৮, ২০২২, ০৫:৪৫ পিএম


পাকিস্তানে তুষারপাত: গাড়িতে আটকা পড়ে ২২ জনের মৃত্যু

পাকিস্তানের পার্বত্য শহর মুররিতে ভারী তুষারপাতের ফলে তাপমাত্রা এক ধাক্কায় মাইনাস ৮ ডিগ্রি সেলসিয়াসে (১৭ দশমিক ৬ ফারেনহাইট)  নেমে যাওয়ায়, গাড়ির মধ্যে আটকা পড়ে কমপক্ষে ২২ জনের মৃত্যু হয়েছে।

শনিবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

ইসলামাবাদের একজন পুলিশ কর্মকর্তা আতিক আহমেদ বলেছেন, নিহত ২২ জনের মধ্যে আটজন তার সহকর্মী পুলিশ অফিসার নাভিদ ইকবালের পরিবারের সদস্য, এর মধ্যে নাভিদ নিজেও আছেন।

উদ্ধারকারী দলের চিকিৎসক আবদুর রহমান জানান, আটকে পড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ জন, যার মধ্যে ১০ জন পুরুষ, ১০ জন শিশু এবং দুইজন নারী রয়েছে।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেছেন, হাজার হাজার যানবাহন তুষার থেকে সরানো হয়েছে কিন্তু তারপরও শনিবারও ওই এলাকায় এক হাজারেরও বেশি যানবাহন আটকে আছে।

রাজধানী ইসলামাবাদ থেকে ২৮ মাইল (৪৫ দশমিক ৫ কিলোমিটার) উত্তরে অবস্থিত মুররি একটি জনপ্রিয় শীতকালীন পর্যটন স্থান। বছরে এই শহরে দশ লাখেরও বেশি পর্যটক ভ্রমণে আসেন।  

স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ বলেছেন, ওই এলাকায় রাতে চার ফুটের (১ দশমিক ২ মিটার) বেশি তুষারপাত হয়েছে। শনিবার সেখানে যান চলাচল বন্ধ রয়েছে।

মন্ত্রী বলেন, আধাসামরিক বাহিনী এবং একটি বিশেষ সামরিক পর্বত ইউনিটকে সাহায্য করার জন্য ডাকা হয়েছে।  

স্থানীয় প্রশাসক উমর মকবুল বলেন, প্রবল তুষারপাতের কারণে রাতে উদ্ধারকাজ ব্যাহত হয় এবং তুষার পরিষ্কারের জন্য আনা ভারী যন্ত্রপাতিও প্রাথমিকভাবে আটকে যায়।  

কর্মকর্তারা তাদের বরফের মধ্যে থাকা যানবাহনে যারা মারা গেছেন তাদের সম্পর্কে আর কোনো বিবরণ দেননি। তবে বলেছেন যে তারা পুনরুদ্ধার এবং উদ্ধার অভিযান উভয়েই কাজ করছেন।

মকবুল বলেন, রাতে আটকে পড়া পর্যটকদের মধ্যে খাবার ও কম্বল বিতরণ করা হয়েছে।

আমারসংবাদ/এমএস