Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

ভারতে খোলা বাজারে করোনা টিকা বিক্রির অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৭, ২০২২, ০২:৩০ পিএম


ভারতে খোলা বাজারে করোনা টিকা বিক্রির অনুমোদন

ভারতে শর্তসাপেক্ষে খোলা বাজারে প্রাণঘাতী করোনার টিকা কোভ্যাকসিন ও কোভিশিল্ড বিক্রির অনুমোদন দিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। 

তবে মানুষ এখনই ওষুধের দোকান থেকে টিকা কিনতে পারবেন না, কারণ আপাতত টিকা বিক্রি হবে হাসপাতাল ও ক্লিনিকে। প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে প্রয়োগের ক্ষেত্রে এ অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) এ অনুমোদন দেয় ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)।

এর আগে খোলা বাজারে করোনা টিকা বিক্রির ছাড়পত্রের জন্য আবেদন করেছিল কোভিশিল্ডি প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট এবং কোভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক।

ভারতীয় গণমাধ্যম জানায়, ২০১৯ সালের ন্যাশনাল ড্রাগস অ্যান্ড ক্লিনিকাল ট্রায়ালস রুলসের আওতায় এ অনুমোদন দেওয়া হয়েছে। এতদিন যে জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন দেওয়া হয়েছিল, তা পাল্টে টিকাকে সাধারণ ‘ড্রাগ’ করা হয়েছে।

নির্দেশে জানানো হয়েছে, কত টিকা প্রদান করা হচ্ছে এবং ক্লিনিকাল ট্রায়ালে কত টিকা ব্যবহার করা হচ্ছে, সেই সংক্রান্ত তথ্য রাখতে হবে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) এবং ভারত বায়োটেককে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া বলেন, কো-উইন প্ল্যাটফর্মে নথিভুক্তকরণ এবং ছয় মাসের ভিত্তিতে সুরক্ষা সংক্রান্ত তথ্যসহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে জোগানের মতো শর্ত রাখা হয়েছে।

সূত্র: নিউজ এইটিন

আমারসংবাদ/এমএস