Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

গতিপথ বদলালো আসানি, অন্ধ্র প্রদেশে রেড অ্যালার্ট

আন্তর্জাতিক ডেস্ক

মে ১১, ২০২২, ১০:২৭ এএম


গতিপথ বদলালো আসানি, অন্ধ্র প্রদেশে রেড অ্যালার্ট
ফাইল ছবি

হঠাৎ গতিপথ পরির্তন করেছে ঘূর্ণিঝড় আসানি। গতিপথ বদলে ভারতের উপকূলীয় এলাকার দিকে এগোতে শুরু করেছে। আবহাওয়াবিদদের দাবি, কিছুটা অপ্রত্যাশিত ভাবেই কাকিনাড়া উপকূল ছুঁতে চলেছে আসানি। এ কারণে অন্ধ্র প্রদেশে রেড অ্যালার্ট জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ।-খবর এনডিটিভির।

বিশাখাপত্তনম ঘূর্ণিঝড় সতর্কীকরণ কেন্দ্রের পরিচালক সুনন্দা গণমাধ্যমকে বলেছেন, গতিপথ বদলে ঘূর্ণিঝড়টি কাকিনাড়া উপকূল স্পর্শ করতে পারে। এরপর সেটি আবার কাকিনাড়া ও বিশাখাপত্তনমের মধ্যকার সমুদ্রে চলে যাবে।

সুনন্দা আরও বলেন, অন্ধ্র প্রদেশে ঘূর্ণিঝড়ের সতর্কতা এবং লাল সতর্কতা জারি করা হয়েছে৷ গতকাল পর্যন্ত এটির গতিমুখ ছিল উত্তর পশ্চিম দিকে। কিন্তু গত ছয় ঘণ্টায় সেটি পশ্চিম-উত্তর পশ্চিম দিকে এগোচ্ছে। ফলে সেটি অন্ধ্র উপকূলের খুবই কাছেঅবস্থান করছে।  

এর আগে ভারতীয় আবহাওয়া বিভাগের (আইএমডি) পূর্বাভাসে বলা হয়েছিল, ঝড়টি ক্রমাগত শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়ে বঙ্গোপসাগরের দিকে এগোবে। কিন্তু সেটি স্থলভাগে আঘাত হানার আশঙ্কা নেই বলে জানিয়েছিল তারা। তবে ঝড়ের গতিপথ বদলে যাওয়ায় পূর্বাভাসও পরিবর্তন করা হয়েছে।

ভারতীয় এ কর্মকর্তা আরও জানান, ঘূর্ণিঝড়ের প্রভাবে কাকিনাড়া, গণগাভরম এবং ভীমুনিপতনম বন্দরে ১০ নম্বর বিপদ সংকেত জারি করেছে আইএমডি। এছাড়া বিশাখাপত্তনম, পূর্ব গোদাবরী, পশ্চিম গোদাবরী, কৃষ্ণা এবং গুন্টুরসহ অন্ধ্র প্রদেশের জেলাগুলোতে রেড অ্যালার্টও জারি করা হয়েছে।

এদিকে, প্রবল হাওয়া ও ভারী বৃষ্টির জেরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হতে পারে বলেও সতর্ক করে দিয়েছে হাওয়া অফিস। কাঁচা বাড়ি সহ রাস্তাঘাটের ক্ষয়ক্ষতিরও আশঙ্কার কথা জানিয়েছেন আবহাওয়াবিদরা। পাশাপাশি ধান, কলা, পেঁপে গাছের বাগান সহ ফল চাষেরও ক্ষয়ক্ষতির আশঙ্কার কথা জানানো হয়েছে।

আমারসংবাদ/এআই