Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

তীব্র তাপদাহে পুড়ছে দিল্লি, ৫টি জেলায় রেড অ্যালার্ট জারি

আন্তর্জাতিক ডেস্ক

মে ১৬, ২০২২, ০১:৫৮ পিএম


তীব্র তাপদাহে পুড়ছে দিল্লি, ৫টি জেলায় রেড অ্যালার্ট জারি
ফাইল ছবি

ভারতের রাজধানী দিল্লি ও উত্তর প্রদেশের বিভিন্ন এলাকা তীব্র তাপদাহে পুড়ছে। এরইমধ্যে কোথাও কোথাও তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস বা তারও বেশি রেকর্ড হয়েছে।

সাম্প্রতিক বছরে এমন দাপট দেখা যায়নি। ভারত সহ বেশ কয়েকটি দেশ মারাত্মক তাপপ্রবাহের সম্মুখীন হয়েছে। বৃষ্টি, ঘূর্ণিঝড় দেখলেও তাপমাত্রার ক্ষেত্রে সে প্রভাব প্রায় নেই বললেই চলে।

দেশটির আবহাওয়া দপ্তর দক্ষিণাঞ্চলীয় কেরালাজুড়ে ভারি বৃষ্টিপাতের সতর্কতা ঘোষণা করে রাজ্যের পাঁচটি জেলায় রেড অ্যালার্ট জারি করেছে।  

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গেলো রোববার দিল্লির সফদারজং মানমন্দিরে তাপমাত্রা ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয় আর উত্তরপশ্চিম দিল্লির মুঙ্গেশপুরে ৪৯ দশমিক ২ ও দক্ষিণপশ্চিম দিল্লির নাজাফগড়ে হয় ৪৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

ভারতে চলতি বছর এ পর্যন্ত সফদরজংয়ের তামপাত্রাই সর্বোচ্চ ছিল। এদিন উত্তর প্রদেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয় বুন্দেলখণ্ড অঞ্চলের বান্দা জেলায়।

ভারতের আবহাওয়া দপ্তরের (আইএমডি) তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বান্দা জেলায় মে মাসে রেকর্ড হওয়া সর্বোচ্চ তাপমাত্রা এটি, এর আগে ১৯৯৪ সালের ৩১ মে জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল।  

রাজস্থান রাজ্যের চুরুতে ৪৭ দশমিক ৯ এবং পিলানিতে ৪৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে বলে আইএমডি জানিয়েছে।

হিমাচল প্রদেশ, হরিয়ানা, দিল্লি, জম্মু, কাশ্মীর, লাদাখ, উত্তরাখণ্ড, পাঞ্জাব ও বিহারে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বা তারও বেশি রেকর্ড হচ্ছে বলে আবহাওয়া দপ্তরটি জানিয়েছে।

আইএমডির পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার পাঞ্জাব ও হরিয়ানার উত্তরাঞ্চলের ওপর দিয়ে ধূলি ও বজ্রঝড় বয়ে যেতে পারে আর পাঞ্জাব ও হরিয়ানার বাকি অংশে এবং উত্তর প্রদেশ ও দিল্লির কিছু অংশেও এর প্রভাব পড়তে পারে।

আমারসংবাদ/এআই

Link copied!