Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

শেষ ১ দিনের পেট্রল আছে আমাদের: শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

মে ১৭, ২০২২, ১১:৪৩ এএম


শেষ ১ দিনের পেট্রল আছে আমাদের: শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

অর্থনীতি কার্যত অচল হয়ে পড়া শ্রীলঙ্কায় পেট্রল ফুরিয়ে গেছে এবং জরুরি পণ্য আমদানির ব্যয় নির্বাহে ডলার নেই বলে জানিয়েছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তিনি জানিয়েছেন, তার দেশে পেট্রলের মজুদ শেষ দিনে নেমে এসেছে।

বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় সোমবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেছেন। আমদানির জন্য শ্রীলঙ্কার জরুরি ভিত্তিতে ৭৫ মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা প্রয়োজন বলেও উল্লেখ করেছেন তিনি।

রনিল বিক্রমাসিংহে বলেছেন, এই মুহূর্তে আমাদের কাছে শুধু এক দিনের পেট্রল আছে। আগামী কয়েক মাস আমাদের জীবনের সবচেয়ে কঠিন সময় হবে। আমাদের ত্যাগ স্বীকার এবং এই সময়ের চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য নিজেদের প্রস্তুত করতে হবে।

তবে তিনি উল্লেখ করেছেন, ভারতীয় ক্রেডিট লাইন ব্যবহার করে শ্রীলঙ্কায় নিয়ে যাওয়া দুটি পেট্রল এবং দুটি ডিজেলের চালান আগামী কয়েক দিন স্বস্তি দিতে পারে।

তিনি জানিয়েছেন, ১৪টি প্রয়োজনীয় ওষুধের ঘাটতির মুখোমুখি হচ্ছে তার দেশ। সরকারি কর্মকর্তা-কর্মচারিদের মজুরি দিতে কেন্দ্রীয় ব্যাংককে টাকা ছাপতে হবে। এমনকি রাষ্ট্রীয় মালিকানাধীন শ্রীলঙ্কান এয়ারলাইন্স বেসরকারিকরণ করা হতে পারে।

তিনি বলেছেন, আমার নিজের ইচ্ছার বিরুদ্ধে রাষ্ট্রীয় খাতের কর্মচারীদের বেতন দিতে এবং প্রয়োজনীয় পণ্য ও পরিষেবার জন্য অর্থ ছাপানোর অনুমতি দিতে বাধ্য হয়েছি। সূত্র: বিবিসি।

আমারসংবাদ/কেএস 

Link copied!