Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

প্রায় ৩০ বছর পর নারী প্রধানমন্ত্রী পাচ্ছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক

মে ১৭, ২০২২, ০৩:২৫ পিএম


প্রায় ৩০ বছর পর নারী প্রধানমন্ত্রী পাচ্ছে ফ্রান্স

নতুন প্রধানমন্ত্রী হিসেবে একজন নারীর নাম ঘোষণা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। তার নাম হলো- এলিজাবেথ বোর্ন।

এরফলে প্রায় ত্রিশ বছর পর প্রথম কোনো নারী হিসেবে ফ্রান্স সরকারের প্রধান হিসেবে নিয়োগ পাচ্ছেন ৬১ বছর বয়সী এলিজাবেথ বোর্নে।

সোমবার (১৬ মে) এলিসি প্রাসাদের এক বিবৃতিতে এই ঘোষণা দেয়া হয়েছে।

ফ্রান্সের সবশেষ নারী প্রধানমন্ত্রী ছিলেন এডিথ ক্রেসন। ১৯৯১ সালের মে মাস থেকে ১৯৯২ সালের এপ্রিল পর্যন্ত তিনি স্বল্প সময়ের জন্য এই দায়িত্ব পালন করেন। ওই সময়ে প্রেসিডেন্ট ছিলেন ফ্রাঙ্কোইস মিত্তারান্ড।

এদিকে, বিদায়ী প্রধানমন্ত্রী জেন ক্যাসটেক্স প্রেসিডেন্টের কাছে তার পদত্যাগপত্র হস্তান্তর করেন।  ২০২০ সালে আকস্মিক বাছাই হিসেবে প্রধানমন্ত্রী নিয়োগ পান জেন ক্যাসটেক্স। তার বিদায়ের ফলে জুনে গুরুত্বপূর্ণ পার্লামেন্ট নির্বাচনের আগে ম্যাক্রোঁ মন্ত্রিসভায় বদল আনার সুযোগ পেলেন।

পুনর্নির্বাচিত হওয়ার পর মধ্যপন্থী নেতা ম্যাক্রোঁর অভ্যন্তরীণ কর্মসূচি বাস্তবায়নে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন পড়বে। নতুন বামপন্থী জোটসঙ্গী এবং উগ্র ডানপন্থীরা তার কর্মসূচি আটকে দেয়ার হুমকি দিয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরেই জেন ক্যাসটেক্সকে বদলানোর গুঞ্জন শোনা যাচ্ছিলো। এরইমধ্যে ম্যাক্রোঁ ইঙ্গিত দেন তিনি এই পদে এমন একজন নারী চান যিনি বামপন্থী এবং পরিবেশগতভাবে যার বিশ্বাসযোগ্যতা রয়েছে।

আমারসংবাদ/এআই 

Link copied!