Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ আগস্ট, ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

আরব আমিরাতের নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ

আন্তর্জাতিক ডেস্ক

মে ১৯, ২০২২, ০৫:০০ পিএম


আরব আমিরাতের নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ইউএইর রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএমর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

গতকাল শুক্রবার প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের (৭৩) মৃত্যুর কথা জানা যায়। শেখ খলিফার মৃত্যুতে তাঁর সৎভাই ক্রাউন প্রিন্স জায়েদ দেশটির প্রেসিডেন্ট হলেন।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএম আজ শনিবার জানায়, ইউএইর সুপ্রিম কাউন্সিল শনিবার আবুধাবির শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছে।

আরব আমিরাত সরকার প্রেসিডেন্টের মৃত্যু উপলক্ষে ৪০ দিনের জাতীয় শোক ঘোষণা করেছে। একই সঙ্গে দেশটিতে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান তিনদিনের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।

এ উপলক্ষে বাংলাদেশে আজ শনিবার রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে।

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান অর্থাৎ এমবিএসের মতো করে ৬১ বছর বয়সী শেখ মোহাম্মদ বিন জায়েদ এমবিজেড হিসেবে পরিচিত। আরব দুনিয়ায় এই দুজনকেই উদীয়মান ক্ষমতাধর নেতা হিসেবে বিবেচনা করা হয়। সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ একই সঙ্গে দেশটির সাতটি আমিরাতের সবচেয়ে বড় আবুধাবি আমিরাতেরও শাসক।

আর সদ্যপ্রয়াত প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন। ২০০৮ সালে আবুধাবি সরকারের ক্ষমতায় আরোহণ করে তিনি রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব নিয়েছিলেন।

আমারসংবাদ/আরএইচ

Dairy-Farm
Prani Sompod

আর্ন্তজাতিক থেকে আরও