Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

চীন তাইওয়ানে হামলা করলে যুক্তরাষ্ট্র শক্তি প্রয়োগ করবে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

মে ২৩, ২০২২, ০৫:১৯ পিএম


চীন তাইওয়ানে হামলা করলে যুক্তরাষ্ট্র শক্তি প্রয়োগ করবে: বাইডেন

তাইওয়ানকে নিয়ে চীনকে সতর্ক করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীন তাইওয়ানে হামলা করলে তাইওয়ানকে রক্ষায় যুক্তরাষ্ট্র শক্তি প্রয়োগ করবে।

সোমবার (২৩ মে) জাপানে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট এই মন্তব্য করেন।

 ২০২১ সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো পাঁচদিনের এশিয়া সফরে শুক্রবার বাইডেন দক্ষিণ কোরিয়ায় পৌঁছান। দক্ষিণ কোরিয়া থেকে বাইডেন জাপানে পা রাখেন। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, চীনকে নিয়ে বাইডেনের এমন উক্তি তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের কয়েক দশকের নীতির পরিবর্তনের আভাসের সংকেত।

তাইওয়ান ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন,  তাইওয়ানকে রক্ষা করতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। 

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে মনে করে চীন। তাই এর নিয়ন্ত্রণ নিতে জোর চেষ্টা চালাচ্ছে তারা। কিন্তু তাইওয়ান নিজেদের স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবেই দাবি করে আসছে। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক পর্যায়ে তাইওয়ানকে সমর্থন দিয়ে ও অস্ত্র সরবরাহ করে আসছে যুক্তরাষ্ট্র।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর পর থেকে দেশটিতে শান্তি প্রতিষ্ঠায় মস্কোর মিত্র বেইজিংয়ের সাহায্য চেয়ে আসছে ওয়াশিংটন। তাইওয়ানের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই যুক্তরাষ্ট্রের। তবে তাইপের সবচেয়ে বড় আন্তর্জাতিক সমর্থক ও অস্ত্র সরবরাহকারী ওয়াশিংটন।

Link copied!