Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

আমিরাতে ৯ তারিখে হবে কোরবানির ঈদ

মো. মাসুম বিল্লাহ

মে ২৩, ২০২২, ১১:২৮ পিএম


আমিরাতে  ৯ তারিখে হবে কোরবানির ঈদ
প্রতীকী ছবি

ইসলামী ক্যালেন্ডার অনুসারে, জ্বিলহজ মাসের ৯ তারিখে অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল আজহা। তবে ইংরেজি মাসের কোন তারিখে কোরবানির ঈদ অনুষ্ঠিত হবে তা সাধারণত চাঁদ দেখার ওপর নির্ভর করছে।

তবে জ্যোতির্বিদ্যার সাহায্যে আগেভাগেই ধারণা পাওয়া যায়, কবে অনুষ্ঠিত হবে এবারের ঈদুল আজহা।

এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান জানিয়েছেন, ইংরেজি ক্যালেন্ডার অনুসারে ৯ জুলাই (শনিবার) হতে পারে এ বছরের ঈদুল আজহার প্রথম দিন।

সোমবার (২৩ মে) দুবাইয়ের সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, আমিরাতের সরকারি ক্যালেন্ডার অনুসারে আরাফাতের দিন, অর্থাৎ ঈদুল আজহার আগের দিনও ছুটি থাকে। সেই হিসাবে, এ বছর আমিরাতবাসী জিলহজ মাসের ৯ তারিখ থেকে ১২ তারিখ টানা চারদিন উপভোগ করতে পারেন ঈদের ছুটি। অর্থাৎ, আরাফাতের দিন ও ঈদুল আজহার তিন দিনের ছুটির সঙ্গে কোনো সাপ্তাহিক ছুটি যোগ হচ্ছে না আমিরাতের সরকারি-বেসরকারি কর্মীদের।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে গত ২ এপ্রিল আমিরাতে রোজা পালন শুরু হয়েছিল। তার পরের দিন, অর্থাৎ ৩ এপ্রিল থেকে রোজা শুরু হয়েছিল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ এশিয়ার বেশির ভাগ দেশে। পরে ১ মে শাওয়াল মাসের চাঁদ দেখার পরিপ্রেক্ষিতে ২ মে ঈদুল ফিতর উদযাপন করে সৌদি, আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো। আর তার পরের দিন বাংলাদেশে ঈদ উদযাপিত হয়।

ফলে আমিরাতে ৯ জুলাই ঈদুল আজহার প্রথম দিন হলে বাংলাদেশে ঈদ উদযাপিত হতে পারে ১০ জুলাই থেকে।

Link copied!