Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

মাঙ্কিপক্সে আক্রান্ত ৭০০ ছাড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক

জুন ৫, ২০২২, ১২:০১ এএম


মাঙ্কিপক্সে আক্রান্ত ৭০০ ছাড়িয়েছে

বিশ্বজুড়ে মাঙ্কিপক্সের সংক্রমণ বাড়ছে। ফ্রান্সে এখন পর্যন্ত ৫১ জনের শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এ ছাড়া কানাডায় ৭৭ জন, যুক্তরাষ্ট্রে ২১ জনের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে। 

জার্মানি, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, স্পেন, পর্তুগাল, বেলজিয়াম, নেদারল্যান্ডস, ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে এই রোগী পাওয়া গেছে।  
 
ফ্রান্সের জাতীয় জনস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মাঙ্কিপক্সে আক্রান্তদের সবাই পুরুষ। তাদের বয়স ২২ থেকে ৬৩ বছরের মধ্যে। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে শুধু একজনকেই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরে যান।

এদিকে গতকাল যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, বিশ্বে এখন পর্যন্ত সাত শর বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অনেকটা গুটিবসন্তের মতো হলেও মাঙ্কিপক্সের উপসর্গ মৃদু। শুরুতে জ্বর, মাথাব্যথা, শরীরব্যথা, ক্লান্তি, অবসাদ ইত্যাদি দেখা দেয়। ফুলে যেতে পারে লসিকা গ্রন্থি। এক থেকে তিন দিনের মধ্যে সারা গায়ে ফুসকুড়ি ওঠে। মুখে শুরু হয়ে সারা শরীরে ছড়িয়ে পড়ে এই ফুসকুড়ি। বসন্তের মতোই প্রথমে লাল, তারপর ভেতরে জলপূর্ণ দানা, শেষে শুকিয়ে পড়ে যেতে থাকে। দুই থেকে চার সপ্তাহ স্থায়ী হয় এই রোগ। তারপর নিজে নিজেই সেরে যায়। বেশির ভাগ ক্ষেত্রে তেমন বড় কোনো জটিলতা হয় না।


ইএফ