Amar Sangbad
ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৯ আশ্বিন ১৪২৯

স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশ্যে যা বললেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ১৫, ২০২২, ০১:০২ পিএম


স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশ্যে যা বললেন মোদি

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি তথা ৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে দেশজুড়ে পালিত হচ্ছে আজাদি কি অমৃত মহোৎসব। ‘হর ঘর তেরঙ্গা’ সেজে উঠেছে আসমুদ্রহিমাচল ভারত। এদিন রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিস্থলে শ্রদ্ধাজ্ঞাপনের পর লালকেল্লায় পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

তাকে স্বাগত জানান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। লালকেল্লায় প্রধানমন্ত্রীকে গার্ড অফ অনার দিয়ে সম্মানিত করা হয়।

সোমবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৭টায় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশীয় কামান থেকে তোপধ্বনি করা হয় ২১ বার। এরপর লালকেল্লা থেকে জাতির উদ্দেশে বক্তৃতা দেন নরেন্দ্র মোদি।

লাল কেল্লায় পতাকা উত্তোলনের পর জাতির উদ্দেশে ভাষণে আগামী ২৫ বছরের রোডম্যাপ জানান নরেন্দ্র মোদি।

এ সময় তিনি বলেন, অনেক সংঘর্ষ আর ত্যাগের মধ্য দিয়ে ভারতের স্বাধীনতা এসেছে। আগামী ২৫ বছরের মধ্যে উন্নয়নশীল থেকে উন্নত দেশ হবে ভারত।

এই লক্ষ্যপূরণে আগামী ২৫ বছরে ‘‘পঞ্চপ্রাণ’’ অর্থাৎ, ৫টি সংকল্পের কথা বলেছেন প্রধানমন্ত্রী। পঞ্চ সংকল্প কী কী, সে প্রসঙ্গও স্বাধীনতা দিবসের ভাষণে তুলে ধরেছেন মোদি।

তিনি বলেন, ‘‘আগামী দিনে পাঁচ বড় সংকল্প নিয়ে এগোতে হবে আমাদের। প্রথম সংকল্প হল ভারতের বিকাশ, দ্বিতীয় সংকল্প দাসত্ব থেকে মুক্তি, তৃতীয় সংকল্প উত্তরাধিকার নিয়ে গর্ব, চতুর্থ সংকল্প ঐক্যবদ্ধ থাকা, পঞ্চম সংকল্প নাগরিক কর্তব্যে অবিচল থাকা।’’

মোদি বলেন, ‘‘পরিবারতন্ত্রের রাজনীতিতে পরিবারের লাভ হয়। দেশের কোনও উপকার হয় না। দেশ থেকে পরিবারতন্ত্রের রাজনীতি দূর করতে হবে। দুর্নীতি ও পরিবারতন্ত্রের বিরুদ্ধে লড়তে হবে।’’

নরেন্দ্র মোদি বলেন, ‘‘গত ৭৫ বছরের যাত্রা অনেক চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে গেছে। এতকিছুর মধ্যেও ভারত এগিয়ে চলেছে। তাই এবার স্বাধীনতার ১০০ বছরের লক্ষ্য নিয়ে এগিয়ে চলি আমরা।’’

এদিন ভাষণে নেতাজি, জওহরলাল নেহরু, রাজেন্দ্র প্রসাদ, লাল বাহাদুর শাস্ত্রীদের অবদানের কথা তুলে ধরেন মোদি। যারা ভারতের স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন তাদের প্রতি কর্তৃজ্ঞতা প্রকাশ করেন।

‘‘এখন নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার সময়। প্রত্যেকটি ক্ষেত্রে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।’’ বলেন মোদি।

 

আমারসংবাদ/টিএইচ

Link copied!