Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাবে ভোট দেয়নি চীন-ভারত

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ১, ২০২২, ০৪:১৯ পিএম


রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাবে ভোট দেয়নি চীন-ভারত

সম্প্রতি ইউক্রেনের চার অঞ্চল নিজেদের মধ্যে সংযুক্ত করেছে রাশিয়া। দখল করা অঞ্চল সংযুক্ত করার জন্য মস্কো-সমর্থিত গণভোটের নিন্দা করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ওঠা এক প্রস্তাবে ভোটদানে বিরত ছিল ভারত ও চীন। এই প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। খবর আনাদোলু।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, শুক্রবার (৩০ সেপ্টেম্বর) নিরাপত্তা পরিষদের অবশিষ্ট ১০ সদস্যের মধ্যে যুক্তরাষ্ট্র ও আলবেনিয়া খসড়া প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ভোটদানে ভারত, চীন ছাড়াও বিরত ছিল ব্রাজিল ও গ্যাবন।

এদিন জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেছেন, এর প্রস্তাব অবৈধ গণভোটের নিন্দা করে। ইউক্রেনের কোনো অংশের পরিবর্তনকে স্বীকৃতি না দেয়ার জন্য দেশগুলোকে আহ্বানও জানান তিনি।

গত শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ইউক্রেনের দখলকৃত চারটি অঞ্চলকে নিজেদের ভূখণ্ড হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে ক্রেমলিন।

এদিন গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের জর্জিয়া হলে এ অনুষ্ঠানে ইউক্রেনের খেরসন, জাপোরিঝজিয়া, দনেৎস্ক ও লুহানস্কতে রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত করার ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

এর একদিন আগে জারি করা ডিক্রিতে তিনি বলেন, আমি দক্ষিণ ইউক্রেনের জাপোরিঝজিয়া ও খেরসনের রাষ্ট্রীয় সার্বভৌমত্ব এবং স্বাধীনতার স্বীকৃতির আদেশ দিচ্ছি।

এই চার অঞ্চল ইউক্রেনের মোট ভূখণ্ডের ১৫ শতাংশ। সম্প্রতি অঞ্চলগুলোতে কথিত গণভোটের আয়োজন করে রাশিয়া। 

নিরপেক্ষ পর্যবেক্ষকের অনুপস্থিতিতে আয়োজিত গণভোটে ৯৯ শতাংশ মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দেয় বলে দাবি মস্কোর। ইউক্রেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো এই গণভোটকে সাজানো বলে দাবি করেছে।

দখল করা অঞ্চলে রাশিয়ার গণভোট ইউক্রেন ও তার মিত্র দেশদের নিন্দার মুখে পড়ে। গত বৃহস্পতিবার নতুন করে নিষেধাজ্ঞারও ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

গতকালের খসড়া প্রস্তাবটি এখন ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে নেয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

টিএইচ
 

Link copied!