Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

শ্রোতাদের জন্য নতুন চমক নিয়ে আসছেন নাসির

ওয়াহিদ তাওসিফ মুছা

অক্টোবর ১০, ২০২১, ১১:৩৫ এএম


শ্রোতাদের জন্য নতুন চমক নিয়ে আসছেন নাসির

মনে পড়ে ‘নদী এ্যালবামে' শিল্পী নাসিরের কণ্ঠে ‘নদীর ঢেউয়ের পরে ঢেউ এসে ভাঙলরে দু'কুল; মনের দু'কুল ভাঙলো তবু ভাঙলো না তোর ভুল!’ গানের কথা?

ভুলে যাওয়া সহজ নয়! বিশেষ করে গত শতাব্দীর শেষ দিকে যাদের বেড়ে ওঠা, তারা এই দেশের হাটে-মাঠে-ঘাটে প্রাণ আকুল করা কণ্ঠে এমন অনেক গান শুনেছেন। শুধু নাসির নামেই বেশি পরিচিতি হলেও তার পুরো নাম জামালউদ্দিন নাসির। নড়াইলে জন্মগ্রহণ করলেও তার দুরন্ত শৈশব কেটেছে খুলনায়। ১৯৮৬ সালে যুক্ত হন খুলনার পরিচিত ব্যান্ড ‘ইভস’ এর সাথে। ব্যান্ডটির ভোকালিস্ট হিসেবে ক্রমেই তৈরি হয় পরিচিতি। কিন্তু নানান সমস্যায় ১৯৯৩ সালে ভেঙে যায় ব্যান্ডটি। এরপর ২৭টি একক এবং ৫০টির বেশি মিশ্র অ্যালবামে কাজ করেন নাসির। ভেঙে যাবার গল্প থেকেই নতুন করে গঠন করেন ‘নিউ ইভস’। দেশাত্মবোধক, আধুনিক, গজল, ফোক, সবধরনেরই গানেই সফল পদচারণা রয়েছে গুণী এই শিল্পীর। দীর্ঘ সময় সংগীত থেকে পর্দার আড়ালে থাকলেও এবার নতুন চমক নিয়ে আসছেন নাসির। সম্প্রতি তার নতুন গান, সামনের পরিকল্পনা সহ যাপিত জীবনের নানা প্রসঙ্গ নিয়ে গল্প করেছেন দৈনিক আমার সংবাদের সাথে। তাঁর গল্প শুনিয়েছেন ওয়াহিদ তাওসিফ মুছা। 

আমার সংবাদ: কেমন আছেন, এই সময়ে কেমন কাটছে দিন?
জামাল উদ্দিন নাসির: ভালো আছি। সামনেই পরিবারসহ আমেরিকা যাবার পরিকল্পনা রয়েছে। আমেরিকান এম্বাসি থেকে প্রথম মেইল পেয়েছি। দ্বিতীয় মেইল পেলেই চূড়ান্ত প্রস্তুতি নিব। সন্তানদের পড়াশোনাসহ কিছু বিষয় নিয়ে দেশের বাহিরে প্রায় এক বছর থাকতে হবে। এটা নিয়ে নানা দৌঁড় ঝাপের উপর আছি। আর কাজের কথা যদি বলি- যেহেতু দেশের বাহিরে একটা লম্বা সময় কাটবে তাই বাংলাদেশ থেকেই কিছু গানের ভয়েস দিচ্ছি, শুটিং করছি। প্রতিটি গান আমার নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে প্রচারিত হচ্ছে। এভাবেই কেটে যাচ্ছে ব্যস্ত সময়।  

আমার সংবাদ: ভক্তদের জন্য নতুন কি গান নিয়ে আসছেন ?
নাসির: সম্প্রতি মিল্টন খন্দকারের ২ টি গান নিয়ে কাজ করছি। রণজিৎ এবং মাসুদুল ইসলামের লেখা কিছু গানসহ বেশ কয়েকটি গান নিয়ে কাজ করছি। ২০২২ সাল অবধি প্রায় ৪০ টি গান উপহার দিতে চাই শ্রোতাদের জন্য। সময়ের পালাবদলে মানুষ বদলেছে। বদলেছে ইচ্ছা, চাহিদা আর অনুভূতিও। সব কিছু মাথায় রেখে পায় ২২ টি নতুন গান এবং ১৮ টি পুরাতন গান নতুন আঙ্গিকে (ভিডিও) শ্রোতাদের জন্য উপহার দিতে চাই। আশা করছি আমার গাওয়া এসব গানে ২০ বছর আগের সেই নাসিরকে তারা পুনরায় খুঁজে পাবে। 

আমার সংবাদ: পছন্দের কাজ সম্পর্কে জানতে চাই?
নাসির: আমি যখন কাজ দেখতে বসি তখন আমার কোনো কাজই পছন্দ হয় না। কোনো শিল্পী সেভাবে বলতে পারবে না যে, আমি ওই কাজ করে তৃপ্ত। আমি আমার প্রতিটি কাজ নিয়েই অতৃপ্ত। তবে আমার কিছু কাজ আছে যেগুলো আমার প্রিয়। দেখতে বসলে আমি বারবার করে দেখি। সেটা হচ্ছে সম্প্রতি যে গানগুলো আসছে তার মধ্য 'বাঁধলি দুটি চোখ,পারিনা দোষ দিতে, রূপসী কইন্না, অভিমান, নয়া দামান-২, কাগজের দাম যতই বাড়ুক পত্র দিও' গানগুলোতে বেশ ভালো সাড়া পাচ্ছি। এছাড়া 'বন্ধুরে আমারে আর এমনে মারিস না, একদিন সব ছেড়ে চলে যাব বহু দূরে' গানের মাঝেই ভক্তদের অন্তরে আমার শক্ত অবস্থান তৈরি হয়েছিল বলে আমার বিশ্বাস।

আমার সংবাদ: গানের প্রতি ভালোবাসা কিভাবে ?
নাসির: আশির দশকে আমার এসএসসি পরীক্ষা দেবার সময়  ব্র্যান্ডের এক জোয়ার যাচ্ছিল। গানের প্রতি সহজাত প্রবণতা আর ভালোবাসা থেকেই নিজের সঞ্চয় করা ৪৫০ টাকা দিয়ে একটি পুরাতন গিটার কিনে ফেলি। সেই থেকে শুরু! এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি।  পরবর্তীতে খুলনার 'স্কুল অব মিউজিক' থেকে ২-৩ বছর প্রশিক্ষণ নেয়া হয়েছিল। তবে আমি মনে করি সংগীতের প্রতি আমার ভালবাসার শক্তিই ব্যক্তি নাসির থেকে সকলের ভালবাসার নাসির করে তুলেছে।

আমার সংবাদ: ফিরে দেখা নাসির এবং তার প্রতিবন্ধকতা সম্পর্কে জানতে চাই?
নাসির: আমার জীবনের প্রথম সম্মানী পেয়েছিলাম ২০ হাজার টাকা। সে ছিল এক অনিন্দ্য সুন্দর অনুভূতি। ঢাকা আসার পর তখন ৬০ টাকা দিয়ে হোটেলের রুম ভাড়া দিয়ে কেটেছে এক দীর্ঘ সময়। প্রথম কয়েকটি গান হিট না হলেও হতাশ হইনি। পরবর্তীতে অনেক অপ্রত্যাশিত গানেই প্রচুর পরিমাণে ভালোবাসা কুড়িয়েছি। এ যাত্রায় আমার কখনোই এই ফিল হয়নি যে, প্রতিবন্ধকতার কারণে এই পেশায় না এলেই ভালো হতো।

আমার সংবাদ: আমাদের সময় দেবার জন্য আপনাকে ধন্যবাদ।
নাসির: আপনাকেও ধন্যবাদ। আমার সংবাদের জন্য শুভকামনা।

আমারসংবাদ/এমএস