Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

তৃতীয় সাবমেরিন প্রকল্প একনেকে অনুমোদন, ব্যয় ৬৯৩ কোটি টাকা 

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ১, ২০২০, ০৭:৩০ এএম


তৃতীয় সাবমেরিন প্রকল্প একনেকে অনুমোদন, ব্যয় ৬৯৩ কোটি টাকা 

জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় তৃতীয় সাবমেরিন প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৬৯৩ কোটি টাকা। এর মধ্যে প্রায় ৩০১ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেয়া হবে। বাকি ৩৯২ কোটি টাকার যোগান দেবে প্রকল্প বাস্তবায়কারী কোম্পানি বিএসসিসিএল।

প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (১ ডিসেম্বর) গণভবনের সঙ্গে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়েছে। 

এটি ছাড়াও আরও তিনটি প্রকল্পেরও অনুমোদন দেয়া হয়ে আজকের সভায়।

তৃতীয় সাবমেরিন প্রকল্পের বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রস্তাবে বলা হয়েছে, প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশব্যাপী আধুনিক ব্রডব্যান্ড ইন্টারনেটের নিরবচ্ছিন্ন সেবা প্রদানসহ বর্ধিষ্ণু চাহিদা পূরণে বিএসসিসিএল’র সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পাবে।

সবমিলিয়ে আজ একনেক দুই হাজার ১১৫ কোটি ২০ লাখ টাকা ব্যয় সম্বলিত ৪টি প্রকল্প অনুমোদন করেছে। 

এর মধ্যে সরকারি অর্থায়ন এক হাজার ৪৪০ কোটি ৮৭ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৩০০ কোটি ৮৩ লাখ টাকা এবং বৈদেশিক উৎস থেকে ঋণ ৩৭৩ কোটি ৫০ লাখ টাকা।

আজ অনুমোদন পাওয়া বাকি প্রকল্পগুলো হলো— পানি সম্পদ মন্ত্রণালয়ের ‘নরসিংদী জেলার অন্তর্ভুক্ত আড়িয়াল খাঁ নদী, হাড়িদোয়া নদী, ব্রহ্মপুত্র নদ, পাহাড়িয়া নদী, মেঘনা শাখা নদী ও পুরাতন ব্রহ্মপুত্র শাখা নদ পুনঃখনন (১ম সংশোধিত)’ প্রকল্প; ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘ডিজিটাল সংযোগের জন্য টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক আধুনিকীকরণ (১ম সংশোধিত)’ প্রকল্প এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘মিউনিসিপ্যাল গভারন্যান্স অ্যান্ড সার্ভিসেস (২য় সংশোধিত)’ প্রকল্প।

আমারসংবাদ/এআই