Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

২২ হাজার রোহিঙ্গা পরিবার ভাসানচরে স্থানান্তর করা হবে: পররাষ্ট্রমন্ত্রী

সিলেট ব্যুরো

জানুয়ারি ২৯, ২০২১, ০২:৩০ পিএম


২২ হাজার রোহিঙ্গা পরিবার ভাসানচরে স্থানান্তর করা হবে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি বলেছেন, কুতুবপালে রোহিঙ্গাদের জীবনমান খুব ঝুঁকিপূর্ণ। এছাড়া রোহিঙ্গারা বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে। সেজন্য প্রধানমন্ত্রীর পরামর্শে সরকার প্রায় ২২ হাজার রোহিঙ্গা পরিবারকে স্থানান্তর করবে। ইতোমধ্যে কিছু স্থানান্তর করা হয়েছে। শুক্রবার (২৯ জানুয়ারি) আরেকদফা রোহিঙ্গাদের ভাসানচরে নেয়া হয়েছে।

শুক্রবার (২৯ জানুয়ারি) সিলেটে উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

এনজিওগুলো ভাসানচরে স্থানান্তরে বিরোধীতা করেছিল জানিয়ে মন্ত্রী বলেন, ‘বর্তমানে আশার খবর হলো- সিঙ্গাপুর ভাসানচরের রোহিঙ্গাদের জন্য সাহায্য পাঠিয়েছে। যারা রেগুলেশনে বারবার আমাদের বিরোধিতা করেছিল। ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের পরে সিঙ্গাপুরও আমাদের সাহায্য করছে।’

এসময় তিনি সিলেটে শিক্ষার বিষয়ে বলেন, সিলেটে শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা খুব কম। শিক্ষার হার বাড়াতে হলে আমাদের সবার কাজ করতে হবে। বাড়াতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা। কারণ সিলেটে চাহিদার তুলনায় শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা খুবই কম।

মন্ত্রী বলেন, সিলেট নগরে খেলার জন্য মাঠ নেই। এজন্য তার খুব দুঃখ হয়। তবে জেলা প্রশাসন নগরীর কালোপাথরের মাঠটিকে নির্বাচন করেছেন। এজন্য জমি অধিগ্রহণের প্রক্রিয়াও চলছে। তিনি আরও দুই-তিনটি মাঠের জায়গা খুঁজে বের করার জন্য বলেছি।

সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। এছাড়াও জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে শুক্রবার সকাল ১১টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তিনি সিলেটে এসে পৌঁছান। এ সময় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান।

এরপর বিকেল তিনটায় নগরীর চৌহাট্টা টু বন্দরবাজার পর্যন্ত সড়ক সম্প্রসারণ, রোড ডিভাইডার, ফুটপাত নির্মাণ ও সড়কবাতি স্থাপনের কাজের উদ্বোধন করেন। পরে নামফলক উন্মোচনের মাধ্যমে সড়কটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন দুই মন্ত্রী।

আমারসংবাদ/এমএ