Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

আলজাজিরার প্রতিবেদন সরাতে রাজি হয়েছে ফেসবুক: মোস্তাফা জব্বার

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ২০, ২০২১, ০১:১৫ পিএম


আলজাজিরার প্রতিবেদন সরাতে রাজি হয়েছে ফেসবুক: মোস্তাফা জব্বার

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরায় সম্প্রতি সম্প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামের প্রতিবেদন ও তথ্যচিত্রটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক থেকে সরাতে রাজি হয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

শনিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় টেলিফোনে দেশের শীর্ষস্থানীয় একটি দৈনিককে এ তথ্য নিশ্চিত করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। 

তিনি জানান, ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার কথা হয়েছে। ফেসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা সাবহানাজ রশীদ দিয়ার সঙ্গেও কথা হয়েছে। ফেসবুক আদালতের নির্দেশনা চেয়েছিল। আমরা আদালতের নির্দেশনা তাদেরকে দিয়েছি। ফেসবুক অফিশিয়াললি জানিয়েছে, তারা খুব দ্রুতই আলজাজিরার প্রতিবেদনটি সরিয়ে নেবে।   

এছাড়া ইউটিউব থেকেও প্রতিবেদনটি সরানোর বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা চলছে বলে জানান মন্ত্রী।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি প্রতিবেদনটি বিভ্রান্তিকর, বিদ্বেষমূলক ও মানহানিকর উল্লেখ করে দেশে চ্যানেলটির সম্প্রচার ও ওয়েবসাইট বন্ধের নির্দেশনা চেয়ে রিট করেন সুপ্রিমকোর্টের আইনজীবী এনামুল কবির।

এরপর ১৭ ফেব্রুয়ারি ওই রিটের শুনানিতে আলজাজিরায় সম্প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামের প্রতিবেদন ও তথ্যচিত্রটি বাংলাদেশের সব ইন্টারনেট মাধ্যম থেকে অপসারণ করতে বিটিআরসিকে নির্দেশ দেয় হাইকোর্ট। তবে বাংলাদেশে আলজাজিরার সম্প্রচার বন্ধের বিষয়ে কোনো আদেশ দেননি আদালত।

ছয় অ্যামিকাস কিউরি ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তার বক্তব্য শোনার পর সেদিন এ সংক্রান্ত রিট আবেদনটি নিষ্পত্তি করে ওই আদেশ দেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি তথ্যচিত্র প্রচার করে কাতারভিত্তিক জনপ্রিয় টেলিভিশন চ্যানেল আলজাজিরা। 

আমারসংবাদ/এমএ