Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

শাহবাগে মশাল মিছিলে পুলিশের হামলা

ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৩:১৫ পিএম


শাহবাগে মশাল মিছিলে পুলিশের হামলা

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাবন্দী লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনাকে রাষ্ট্রীয় হত্যাকান্ড আখ্যা দিয়ে তার হত্যার বিচারের দাবিতে পূর্বঘোষিত প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীদের মশাল মিছিলে হামলা করেছে পুলিশ। 

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাতটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে মশাল মিছিল নিয়ে শাহবাগের দিকে যাওয়ার সময় পুলিশ পাবলিক লাইব্রেরির সামেন বাধা দেয়। এরপর পুলিশ লাটিচার্জ শুরু করে। দুই ধাওয়া দিয়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়। 

এসময় পুলিশকে টিয়ারসেল গ্যাস নিক্ষেপপ করতে দেখা গেছে। পুলিশের লাঠিচার্জে অন্তত ১৫ জন আহত এবং তিন জনকে পুলিশে নিয়ে হয়েছে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। আহতদের ঢাকা মেডিকেল হাসপাতালে পাঠানো হয়েছে।

এই হামলার প্রতিবাদে শনিবার ১২ টায় বিক্ষোভ মিছিল করা হবে বলে জানিয়েছে তারা।

প্রগতিশীল ছাত্র জোটের সম্বয়ক আল কাদেরী জয় বলেন, তারা যখন পাবলিক লাইব্রেরির সমানে যান তখন পুলিশ তাদের বাধা দেয়। কিছু বুঝে ওঠার আগেই আমাদের উপর অতর্কিত হামলা চালায়। এ ঘটনায় নারী কর্মীদের লাঞ্চিত করা হয়েছে বলে অভিযোগ তার।

গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সহ সভাপতি ছায়েদুল হক নিশান বলেন, এ ঘটনায় ১০-১৫ আহত হয়েছে। তিনজনকে পুলিশ আটক করেছে। আহতদের মধ্যে চারজনের নাম জানা গেছে। তাদের নাম- রাজেস্বর দাসস গুপ্ত, এ্যানি চৌধুরী, নিতু ও সাদ। 

এ বিষয়ে পুলিশের রমনা জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান বলেন, পুলিশ তাদের উপরে হামলা করেনি। আন্দোলনকারীদের হামলায় পুলিশের ১০ থেকে ১২ জন সদস্য আহত হয়েছে। আন্দোলনকারীদের নিক্ষেপ করা ইট-পাটকেল তিনি নিজেই আহত হয়েছেন। 

আটকের বিষয়ে তিনি বলেন, তারা কাউকে এ পর্যন্ত আটক করেননি। হামলার সময়ে আন্দোলনকারীদের কয়েকজনকে হেফাজতে নেয়া হয়েছে। হামলায় যদি তাদের সংশ্লিষ্টতা পাওয়া যায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আমারসংবাদ/এমএ