Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

আবেদনের চাপে হিমশিম খাচ্ছে পুলিশ সদর দপ্তর

এপ্রিল ১৩, ২০২১, ১১:৩৫ এএম


আবেদনের চাপে হিমশিম খাচ্ছে পুলিশ সদর দপ্তর

বুধবার (১৪ এপ্রিল) থেকে ৭দিনের সর্বাত্মক লকডাউনে সরকার ঘোষিত বিধিনিষেধের মধ্যে অতি প্রয়োজনে মুভমেন্ট পাসের ব্যবস্থা করছে বাংলাদেশ পুলিশ।

মঙ্গলবার (১৩ এপ্রিল) এই এ সংক্রান্ত অ্যাপস উদ্বোধনের আগে সকাল থেকেই পাস আবেদনের হিড়িক পড়েছে। 

একসঙ্গে এত পাস আবেদনের চাপে হিমশিম খাচ্ছে সদর দপ্তরের সার্ভার। প্রতি মিনিটে আবেদন জমা পড়ছে গড়ে পনেরো হাজারেরও বেশি। ঘণ্টায় আবেদন জমা পড়ছে গড়ে ১ লাখ ২৫ হাজারের মতো। পুলিশ সদর দপ্তর সূত্র এ তথ্য জানিয়েছে।

পুলিশ সদও দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এধাইজি) সোহেল রানা আমার সংবাদকে বলেন, আবেদনকারী সবাই পাশ পাবে। ইঞ্জিনিয়াররা সার্ভারের গতি বাড়াতে কাজ করছে। 

আবেদনের সংখ্যা জানতে চাইলে তিনি বলেন, সঠিক পরিসংখ্যান এ মূহুর্তে তার কাছে নেই। 

এদিকে এ পাসের অপব্যবহার হবে কি-না এমন প্রশ্নে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেন, মহামারির মধ্যেও কেউ যদি বাইরে বের হওয়ার জন্য প্রতারণা করে তাহলে তাদের বিরুদ্ধে আমরা আইনানুগ ব্যবস্থা নেব। এটা অতি প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যবহার করা যাবে। 

এক ফোন নম্বর ও একটি গাড়ির নম্বর প্লেট দিয়ে একবার আবেদন করা যাবে। তবে প্রথমে কতজন এই পাস পাবে এই সংখ্যা নির্ধারণ করা নেই। যে কেউ গুরুত্বপূর্ণ প্রয়োজনে পাস নিতে পারবে। 

তিনি বলেন, বাজার, করোনা টিকার ডেটসহ অতিপ্রয়োজনীয় কাজ থাকলেও বের হওয়া যাবে। এমনকি অ্যাম্বুলেন্সে রোগী যাওয়ার প্রয়োজন হলেও মুভমেন্ট পাস লাগবে। 

আইজিপি বলেন, করোনাভাইরাস প্রতিরোধে চলমান লকডাউনে মানুষের অনিয়ন্ত্রিত ও অপ্রয়োজনীয় চলাচল রোধে এবং জরুরি বিশেষ প্রয়োজনে যাতায়াত নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশ চালু করছে এ পাস। 

দেশের যেকোনো নাগরিক ওয়েবসাইটের মাধ্যমে কয়েকটি তথ্য সরবরাহ করে খুব সহজেই এ পাস সংগ্রহ করতে পারবেন। পাসের জন্য ওয়েবসাইটে গিয়ে শুরুতেই একটি সক্রিয় মোবাইল ফোন নম্বর দিতে হবে। 

আবেদনকারী কোথা থেকে কোথায় যাবেন, তা জানতে চাওয়া হবে। সেইসব তথ্য ধাপে ধাপে প্রদান করতে হবে। 

এরপর আবেদনকারীর একটি ছবি আপলোড করে ফর্মটি জমা দিতে হবে। জমা দেয়া ফর্মে আবেদনকারী প্রদত্ত তথ্যাবলীর ভিত্তিতে পাস ইস্যু করা যাবে।

ওয়েবসাইট থেকেই পাসটি ডাউনলোড করে সংগ্রহ করা যাবে। চলাচলের সময় কর্তব্যরত পুলিশ অফিসারকে পাস প্রদর্শন করতে হবে।

পাসটি পেতে আবেদনের জন্য ক্লিক করুন-- https://movementpass.police.gov.bd/

আমারসংবাদ/এআই