Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

 দৌলতদিয়ায় পশুবাহী ট্রাকের দীর্ঘ সারি, নেই কোন স্বাস্থ্যবিধি

নিজস্ব প্রতিবেদক

জুলাই ১৬, ২০২১, ০৮:২০ এএম


 দৌলতদিয়ায় পশুবাহী ট্রাকের দীর্ঘ সারি, নেই কোন স্বাস্থ্যবিধি

বাংলাদেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে আসা শত শত কোরবানির পশুবাহী ট্রাক ও যাত্রীবাহী বাস দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটে আটকা পড়েছে। অপরদিকে ঢাকাসহ বিভিন্ন এলাকা থেকে লঞ্চ ও ফেরিযোগে ঘরমুখো বহু মানুষ বহনকারী যানবাহনের ভিড় বেড়েছে দৌলতদিয়া ঘাটে। মানুষের ভিড়ে ঘাট এলাকায় নেই কোনো স্বাস্থ্যবিধি। ব্যবহার করছেনা মাস্কও।  

ঘাট সংশ্লিষ্টরা জানান, বিগত ঈদে এ রুটে অন্তত ২০টি ফেরি যানবাহন ও যাত্রী পারাপার করলেও এই ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ফেরি বহরে চলাচল করছে ছোট-বড় মিলিয়ে মাত্র ১৫টি ফেরি।এ অবস্থায় হঠাৎ করে যাত্রী ও যানবাহন সংখ্যা বেড়ে যাওয়ায় ঘাট এলাকায় মহাসড়কে দীর্ঘ সারির সৃষ্টি হয়েছে। প্রচণ্ড রোদ ও ভ্যাপসা গরমে আটকে পড়া যাত্রীরা দুর্ভোগে পড়েছেন। পাশাপাশি ট্রাকে থাকা গরু নিয়ে বিপাকে পড়েছেন মালিক ও ব্যাপারীরা।

দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের বাংলাদেশ হ্যাচারিজ পর্যন্ত ৩ কিলোমিটারজুড়ে দুই সারিতে সৃষ্টি হয়েছে যানবাহনের দীর্ঘ লাইন। সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে লাইনের দৈর্ঘ্য।

এদিকে দৌলতদিয়া ঘাটের ওপর চাপ কমাতে ১৩ কিলোমিটার দূরে গোয়ালন্দ মোড় এলাকায় পুলিশ অপচনশীল মালবোঝাই গাড়িগুলোকে আটকে দিচ্ছে। সেখানেও অন্তত ৩ কিলোমিটার সারি সৃষ্টি হয়েছে। এতে রোদ-গরমে আটকে পড়া অধিকাংশ গরু অসুস্থ হয়ে পড়ছে। এ পরিস্থিতিতে গরুর ট্রাকে থাকা রাখালদের হাত পাখা দিয়ে গরুগুলোকে বাতাস করতে দেখা গেছে। 

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ছোট-বড় ১৫টি ফেরি চলাচল করছে। দিনে পশুবাহী ট্রাক কিছুটা কম আসায় আশা করছি সিরিয়ালে আটকা পড়া যানবাহনগুলো দ্রত সময়ের মধ্যে পারাপার করা সম্ভব হবে। এছাড়া ঈদ উপলক্ষে আরও দুইটি রো রো ফেরি এই রুটে যুক্ত হওয়ার কথা রয়েছে। তখন আশা করি ফেরি পারের জন্য খুব একটা অপেক্ষায় থাকতে হবে না।

আমারসংবাদ/ইএফ