Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

লকডাউন কি আরও বাড়বে?

নিজস্ব প্রতিবেদক

জুলাই ২৭, ২০২১, ০৯:৪০ এএম


লকডাউন কি আরও বাড়বে?

করোনাসংক্রমণ নিয়ন্ত্রণে গেলো ২৩ জুলাই ভোর থেকে দেশে চলছে ১৪ দিনের কঠোর লকডাউন। চলবে আগামী ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত। কঠোর লকডাউন দিয়েও করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। প্রতিদিনই করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে মারা যাচ্ছে মানুষ। 

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সোমবার (২৬ জুলাই) সাংবাদিকদের প্রশ্নে বলেছিলেন, লকডাউন বাড়বে কিনা তা মঙ্গলবারই (২৭ জুলাই) জানা যাবে।

তবে মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা আভাস দিয়েছেন, লকডাউন আরও বাড়তে পারে। প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ন্ত্রণে লকডাউন দিতে হবে। পাশাপাশি লকডাউন বাস্তবায়নে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর হতে হবে। 

কঠিন এই পরিস্থিতিতে প্রতিদিনই সংবাদমাধ্যমের মুখোমুখি হচ্ছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ৫ আগস্টের পর লকডাউন তুলে নেয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ধাপে ধাপে সব কিছু খোলা হবে। একসঙ্গে খোলা হবে না। তবে আগামী সপ্তাহে আবারো পরিস্থিতি পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণে লকডাউনের বিকল্প কিছু নাই। লকডাউন মানাতে হবে। লকডাউন বাস্তবায়নে যারা দায়িত্বে আছেন তাদের আরও কঠোর হতে হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ১ থেকে ৭ জুলাই লকডাউন ঘোষণা দেয় সরকার। পরে তা বাড়িয়ে ১৪ জুলাই করা হয়। ঈদুল আজহার কারণে ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত লকডাউন শিথিল করা হয়। পরে ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ‘কঠোরতম বিধিনিষেধ’ জারি করে সরকার।

পূর্ব ঘোষণা অনুযায়ী, শুরু হওয়া দুই সপ্তাহের লকডাউনের বিধিনিষেধ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন গত ১৩ জুলাই জারি করে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনা ভাইরাসজনিত সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় নিয়ে ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট দিনগত রাত ১২টা পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করা হলো।

আমারসংবাদ/এআই