Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ফের ইলিশ ধরা শুরু, জেলেপাড়ায় উৎসবের আমেজ

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ২৫, ২০২১, ০৩:২০ এএম


ফের ইলিশ ধরা শুরু, জেলেপাড়ায় উৎসবের আমেজ

ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হবে আজ সোমবার (২৫ অক্টোবর) মধ্যরাতে। রাত ১২টা ১ মিনিট থেকে পুনরায় ইলিশ ধরা শুরু করবেন জেলেরা।  ফের জেলে, পাইকার ও আড়তদারদের হাকডাকে মুখর মাছ ঘাটগুলো।  

ইলিশ সম্পদ সংরক্ষণে ‘প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ অ্যাক্ট, ১৯৫০’ এর অধীন প্রণীত ‘প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ রুলস, ১৯৮৫’ অনুযায়ী চলতি বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ৪ থেকে ২৫ অক্টোবর মধ্যরাত পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করে গত ২৬ সেপ্টেম্বর প্রজ্ঞাপন জারি করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, গত ২১ দিনে জেলায় ৩৪২টি অভিযান পরিচালিত হয়েছে। এর মধ্যে ৩৯৯ জেলের জেল-জরিমানা করা হয়েছে। ১১৮ জেলের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ২৮১ জনের জরিমানা করা হয়েছে। এ ছাড়া ৭ লাখ ৫৭ হাজার মিটার অবৈধ জাল এবং ২ হাজার ১৫৩ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে। জরিমানা আদায় করা হয়েছে ১১ লাখ ৬৩ হাজার ৫০০ টাকা।

জেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম জানান, ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর ২২ দিন নদীতে ইলিশসহ সকল প্রকার মাছ ধরা বন্ধ ছিল। ২৬ অক্টোবর থেকে পুনরায় নদীতে মাছ ধরা শুরু হবে। আশা করছি ইলিশের এই অভিযান সফলভাবে পালনের ফলে আগামী দিনে নদীতে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাবে। জেলেদের জালেও ধরা পড়বে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ।


আমারসংবাদ/ইএফ