হাফ পাসের দাবিতে আবারও বিক্ষোভ 

গণপরিবহনে অর্ধেক ভাড়া বা হাফ পাস চালুর দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা।

শনিবার (২৭ নভেম্বর) সকাল ১১টায় বিক্ষোভ মিছিল করেছে কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরা। 

পুরান ঢাকার লক্ষ্মীবাজার থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাঁখারি বাজার মোড় হয়ে রায়সাহেব বাজার মোড়ে গিয়ে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

এ সময় ২০ মিনিটের মতো রায়সাহেব বাজার মোড় বন্ধ করে হাফ ভাড়ার দাবিতে স্লোগান দেয় শিক্ষার্থীরা। এতে তীব্র রায়সাহেব বাজার ও আশেপাশের সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এ সময় শিক্ষার্থীরা পুলিশের গাড়ি ও বিভিন্ন পরিবহনের লাইসেন্স চেক করেন।

এদিকে হাফ ভাড়ার দাবিতে মোহাম্মদপুর ও মিরপুর এলাকায় বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, গতবারের সড়ক আন্দোলনেও শিক্ষার্থীদের দাবি ছিল হাফ ভাড়া নিশ্চিত করা। কিন্তু দীর্ঘদিনেও তা বাস্তবায়ন হয়নি। তাই দাবি আদায়ে আবারও সাধারণ শিক্ষার্থীরা সড়কে নেমে এসেছে ।

শিক্ষার্থীরা বলেন, শুধু বিআরটিসি বাসে হাফ ভাড়ার ঘোষণা দেওয়া হয়েছে। এতে আমাদের কোন লাভ হয়নি কারণ সদরঘাটে বিআরটিসির কোন বাস আসে না। তাই উন্নত দেশগুলোর মতো সবধরণের বাসে শিক্ষার্থীদের জন্য হাফ পাস নিশ্চিত করতে হবে।

শিক্ষার্থীরা আরও বলেন, আমাদের দীর্ঘদিনের দাবি ছিল গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করা। কিন্তু দীর্ঘ দিনেও তা বাস্তবায়ন হয়নি। বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন শ্রমিকরা খারাপ আচরণও করেছে। আমরা এসব ঘটনার বিচার চাই এবং হাফ ভাড়া নিশ্চিত করতে সরকারের প্রজ্ঞাপন চাই।

এ সময় শিক্ষার্থীরা নটর ডেম কলেজছাত্র নাঈমসহ সড়কে শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় দ্রুত বিচারের দাবি জানান।

আমারসংবাদ/এমএস