Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

জয়িতার পণ্য আন্তর্জাতিক বাজারে রপ্তানির  হবে: প্রতিমন্ত্রী ইন্দিরা

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ৬, ২০২১, ০২:৩৫ পিএম


জয়িতার পণ্য আন্তর্জাতিক বাজারে রপ্তানির  হবে: প্রতিমন্ত্রী ইন্দিরা

জয়িতা ফাউন্ডেশনের ১০ম বছর পূর্তি উপলক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী অনুষ্ঠান সোমবার (৬ ডিসেম্বর) ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত হয়। দুই দিনব্যাপী এ অনুষ্ঠানে ছিল পয়ত্রিশ জন জয়িতা নারী উদ্যোক্তাদের তৈরি পোশাক ও খাদ্য সামগ্রীর সাতান্নটা স্টল।

অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান বলেন, জয়িতা ফাউন্ডেশন একটি আধুনিক ধারণা। সংগঠনটি ভবিষ্যতে বিগত সময়ের চেয়েও  বেশি সাফল্য লাভ করবে বলে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

এসময় তিনি বলেন, জয়িতার পণ্যগুলোর মানোন্নয়ন করে আন্তর্জাতিক বাজারে অধিক পরিমাণ পণ্য রপ্তানির ব্যবস্থা গ্রহণ করতে হবে।

পরিকল্পনা মন্ত্রী আরো বলেন, জয়িতার নেটওয়ার্কের মাধ্যমে সারা দেশে ছাড়িয়ে থাকা নারী উদ্যোক্তাদের তৈরি পণ্যের বাজারজাত করতে হবে। 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, মহিলা ও শিশু বিষয়ক সচিব মো. সায়েদুল ইসলাম ও সাবেক সিনিয়র সচিব কাজী রওশন আক্তার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান। 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বিশেষ অতিথির বক্তব্যে বলেন, জয়িতা ফাউন্ডেশন নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। নারীদের স্বাবলম্বী  করে গড়ে তুলে তাদেরকে সম্মানজনক অবস্থান নিয়ে আসতে এই ফাউন্ডেশনকে আরো উদ্যোগী হতে হবে। 

সভাপতির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১লা ডিসেম্বর ‘জয়িতা টাওয়ার’ নির্মাণের ভিত্তিপ্রস্থর স্থাপন করেছেন। যা হবে দেশের নারী উদ্যোক্তাদের স্থায়ী ঠিকানা। বারোতলা বিশিষ্ট ‘জয়িতা টাওয়ার’ এর অবকাঠামোগত সুবিধা নারী উদ্যোক্তাদের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি  করবে। 

প্রতিমন্ত্রী ইন্দিরা আরো বলেন, জয়িতার কার্যক্রম দেশব্যাপী নারী উদ্যোক্তাদের তৈরি পন্য বিপণন ও একটা ব্রান্ডিং সৃষ্টি করছে। যা দেশের সকল প্রান্তের নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

আলোচনা পর্ব শেষে ছিল জয়িতা নারী উদ্যোক্তাদের তৈরি পোশাকের ফ্যাশন শো ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

আমারসংবাদ/জেআই