Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বইমেলায় আবু হেনা মোরশেদ জামানের গল্প ও ছড়া গ্রন্থ

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ৭, ২০২১, ১১:৫০ এএম


বইমেলায় আবু হেনা মোরশেদ জামানের গল্প ও ছড়া গ্রন্থ

অমর একুশে বইমেলা। বাঙালি মননের এক আবেগের নাম। প্রতিবছর বইমেলায় উৎসবের আমেজ থাকলেও এবার যেন বিষাদে ভরা। করোনা সংক্রমণ অতীতের চেয়ে উর্ধ্বমূখী। 

দেশের প্রতিটি খাতেই তার ছাপ পড়েছে। বাদ পড়েনি বইমেলাতেও। করোনায় এবার ঢিলেঢালা বইমেলা। তারমধ্যে গত সোমবার থেকে দেশে জারি করা হয়েছে লকডাউন। মেলায় এসেছে সময়ের পরিবর্তন। 

স্বাস্থ্যবিধি মেনে চলতে থাকা মেলায় তবুও আসছেন সাহিত্যপ্রেমি লেখক, পাঠক ও দর্শনার্থীরা। জনসমাগম কমেছে। কিন্তু এবারের মেলায় প্রতিষ্ঠিত লেখকদের সঙ্গে নতুনদের বইয়ের কাটতি বেড়েছে। কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক আবু হেনা মোরশেদ জামানের প্রথম গল্পগ্রন্থ ‘অ্যানি গাঙ্গুলি পাখি নয়’ ও প্রথম ছড়া গ্রন্থ ‘তোমার জামার বোতাম ঘিরে’ পাঠক মনে সাড়া ফেলেছে। 

নতুন লেখকদের মধ্যে তার গ্রন্থই এখন পর্যন্ত পাঠক প্রিয়তায় শীর্ষে রয়েছে। আবু হেনা মোরশেদ জামানের প্রথম গল্পগ্রন্থ অ্যানি গাঙ্গুলি পাখি নয় বইটি বাজারে নিয়ে এসেছে অনিন্দ প্রকাশ। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে দুইশত টাকা। বইটিতে শৈশব স্মৃতি ও মুক্তিযুদ্ধ বিশেষভাবে গুরুত্ব পেয়েছে। ইতিমধ্যে বইটির দুটি মূদ্রণ শেষ হয়েছে। 

এদিকে জাগৃতি প্রকাশনী লেখকের প্রথম ছড়াগ্রন্থ তোমার জামার বোতাম ঘিরে প্রকাশ করেছে।  দুইশত পঞ্চাশ টাকা মূল্যের এই ছড়া গ্রন্থটিও পাঠক মনে জায়গা করে নিয়েছে। এখানেও লেখকের ফেলে আসা শৈশব উঠে এসেছে। 

মেলবন্ধন ঘটানোর চেষ্টা করেছেন বর্তমান প্রজন্মের সাথে। এছাড়াও আগামী প্রকাশনীতে লেখকের আমার বন্ধু জ্ঞানী তৈল সিং, আমার বন্ধু জ্ঞানী তৈল সিং-২ নামে করোনার দিনে জ্ঞানী তৈল সিং নামে দুটি রম্য গ্রন্থ প্রকাশিত হয়েছে।

গত রোববার বইমেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, প্রতিষ্ঠিত লেখকদের চেয়ে নতুন লেখকদের গ্রন্থ বেশি সাড়া ফেলছে। গল্প ও উপন্যাস পাঠকের বেশি ঝোক। রম্য ও ছড়ায়ও বেশ আগ্রহ রয়েছে। তরুণদের একটি বড় অংশ নতুনদের লেখায় নিজেদের অস্তিত্ব খুজে পাচ্ছেন। 

ফলে প্রতিনিয়ত প্রতিষ্ঠিত লেখকদের সঙ্গে পাল্লা দিয়ে জনপ্রিয় হচ্ছে নতুনদের লেখা। পাঠকের সরলোক্তিতে উঠে এসেছে তার সত্যতাও। মেলা প্রাঙ্গনে অনিন্দ প্রকাশের স্টলে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইশরাতের সঙ্গে। 

তিনি বলেন, আবু হেনা মোরশেদ জামানের ‘আমার বন্ধু জ্ঞানী তৈল সিং’ পড়ে বেশ ভক্ত হয়ে পড়ি। তার লেখায় কোনো আর্টিফিসিয়াল কিছু থাকে না। লেখক যা বিশ্বাস করেন। 

যা দেখেন তা নিজের কলমের আচড়ে তুলে ধরেন। এই একটি কারণেই এবারের বই মেলায় আসা লেখকের নতুন তিনটি গ্রন্থ সংগ্রহ করেছি। আশা করি পূর্বের ন্যায় এবারও তার লেখায় অসাধারণ রসবোধ ও নিজের অস্তিত্ব খুজে পাবো।

আমারসংবাদ/এআই