Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

শাহজাদপুর আওয়ামী লীগের রাজনীতি সরগরম

জহুরুল ইসলাম, শাহজাদপুর (সিরাজগঞ্জ)

সেপ্টেম্বর ২১, ২০২১, ০৭:০৫ পিএম


শাহজাদপুর আওয়ামী লীগের রাজনীতি সরগরম

সিরাজগঞ্জ-৬ আসনে উপনির্বাচন কেন্দ্র করে সরগরম হয়ে উঠেছে স্থানীয় আ.লীগের রাজনীতি। সভা-সমাবেশ, মিছিল-মিটিং ও গণসংযোগ শুরু করেছে দলটির নৌকা প্রতীকের মনোনয়নপ্রত্যাশীরা। তারা নৌকার মনোনয়ন নিশ্চিত ও নিজেদের জনপ্রিয়তা জানান দিতে দলের কেন্দ্রীয়, জেলা ও উপজেলা পর্যায়ের নেতাদের সাথে যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন।

আর প্রত্যেক মনোনয়নপ্রত্যাশীর অনুসারীরাই নিজেদের প্রার্থীদের এগিয়ে রাখছেন মনোনয়ন দৌড়ে। দৃঢ় মনোবল নিয়ে কর্মীদের আশ্বস্ত করতে মাঠ দাফিয়ে বেড়াচ্ছেন নৌকাপ্রত্যাশীরা। তবে নির্বাচনকে কেন্দ্র করে নীবর রয়েছে দেশের প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপির স্থানীয় নেতাকর্মীরা।

তথ্যমতে, গত ২ সেপ্টম্বর সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের এমপি, সাবেক শিল্প-উপমন্ত্রী ও শাহজাদপুর উপজেলা আ.লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ মো. হাসিবুর রহমান স্বপন মৃত্যুবরণ করেন। একেবারে তৃণমূল পর্যায় থেকে উঠে আসা এই নেতা আওয়ামী রাজনীতির জন্য হয়ে উঠেছিলেন অপরিহার্য। দীর্ঘ সময় শাহজাদপুরের রাজনীতিতে নিজের কার্যকলাপ চালিয়েছেন অত্যন্ত বিচক্ষণতা এবং বুদ্ধিমত্তার সাথে। তার ক্ষুরধার মস্তিষ্ক দিয়ে শাহজাদপুরের রাজনীতিকে একটা সুশৃঙ্খলতার মধ্যে নিয়ে এসেছিলেন সফলতার সাথে। তবে তার মৃত্যুর পর শাহজাদপুর-৬ আসনটি বর্তমান শূন্য। শূন্য হওয়া আসন কেন্দ্র করে স্থানীয় আ.লীগের রাজনীতিতে নতুর মেরুকরণ শুরু হয়েছে। বিশেষ করে আসন্ন উপনির্বাচন ঘিরে সরগরম হয়ে উঠেছে স্থানীয় আ.লীগের রাজনীতি।

স্থানীয় আ.লীগ সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা না হলেও সম্ভাব্য প্রার্থীরা নিজ নিজ অবস্থানের জানান দিতে শুরু করেছেন। এর মধ্যে বেশি আলোচনায় রয়েছেন সাবেক সাংসদ ও কেন্দ্রীয় যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য চয়ন ইসলাম। তার বোন ও আ.লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মেরিনা জাহান কবিতা, শাহজাদপুরের সাবেক পৌরমেয়র হালিমুল হক মিরু, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পিপি সাবেক আইন সচিব শেখ আবু সালেহ মোহাম্মদ দুলালের ছোট ভাই অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল হামিদ লাবলু, যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য মিল্কভিটার সাবেক পরিচালক ড. সাজ্জাদ হায়দার লিটন, শাহজাদপুর পৌরসভার বর্তমান মেয়র মনির আক্তার খান তরু লোদী এবং প্রয়াত সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপনের পরিবার থেকে একজন মনোনয়ন প্রত্যাশা করতে পারেন। তবে তার পরিবারের কেউ এখন মুখ খুলছেন না।

প্রয়াত স্বপন এমপির তিন মেয়ে এবং স্ত্রী তাদের কেউ রাজনীতিতে যুক্ত নন। তার স্বজনদেরও সে অর্থে রাজনীতিতে সক্রিয় থাকতে দেখা যায়নি। শাহজাদপুর উপজেলা আ.লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা মনে করছেন— উপনির্বাচনে সব থেকে বেশি গুরুত্ব পাবে চয়ন ইসলাম ও মেরিনা জাহান কবিতা।  তাদের দাবি— রাজনৈতিক কর্মকাণ্ডে সব থেকে বেশি সক্রিয় মেরিনা জাহান কবিতা।

 ইতোমধ্যে জাতীয় রাজনীতিতে বেশ পরিচিত মুখ হয়ে উঠেছেন তিনি। একই সাথে নিজ নির্বাচনি এলাকার নেতাকর্মীদের সাথে যোগাযোগও রয়েছে বেশ ভালো। ফলে আসন্ন উপনির্বাচনে নৌকার মাঝি হিসেবে তাকে বেছে নিতে পারেন আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সুরে কথা বলছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

তারা বলছেন, কর্মদক্ষতা ও সাংগঠনিকভাবে যোগ্যকে নৌকার মনোনয়ন দেয়া হবে। এ ছাড়া জাতীয় সংসদে নির্বাচিত নারী সংসদ সদস্য বৃদ্ধি, নারীর ক্ষমতায়নের চিন্তা থেকে মনোনয়ন পেতে পারেন মেরিনা জাহান কবিতা।

এদিকে হাসিবুর রহমান স্বপনের মৃত্যুর পরপরই ব্যাপকভাবে গণসংযোগ করছেন সাবেক পৌরমেয়র হালিমুল হক মিরু। দেশে চাঞ্চল্য সৃষ্টি করা সাংবাদিক শিমুল হত্যার প্রধান আসামি হয়ে দীর্ঘদিন জেলে থেকে জামিনে মুক্তি পাওয়ার পর থেকেই তার অনুসারীরা তাকে নিয়ে মাতোয়ারা হয়ে উঠেছেন।

তবে হাসিবুর রহমান স্বপনের মৃত্যুর পর শূন্য হওয়া আসটির তফসিল ঘোষণা না হওয়ায় প্রকাশ্যে কথা বলতে নারাজ নৌকার মনোনয়নপ্রত্যাশীরা। তারা বলছেন, প্রয়াত এমপির প্রতি শ্রদ্ধা রাখতে প্রকাশ্যে কথা বলা ঠিক হবে না। তফসিল ঘোষণা হলে পরিবেশ পরিস্থিতি বুঝে পদক্ষেপ গ্রহণ করা হবে।