Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

প্রকাশিত হলো কাব্যগ্রন্থ ‘নিরন্তর প্রতীক্ষা’

কাজী নাসীর উদ্দীন, সাতক্ষীরা

সেপ্টেম্বর ২২, ২০২১, ০৬:০০ পিএম


প্রকাশিত হলো কাব্যগ্রন্থ ‘নিরন্তর প্রতীক্ষা’

সাতক্ষীরার মানবিক বিচারক ও কবি সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান তিনি নিজে স্বপ্ন দেখেন এবং তার কবিতার মাধ্যমে পাঠককে সুন্দর সকালের স্বপ্ন দেখান। তার স্বপ্নের স্মারক গ্রন্থ ‘নিরন্তর প্রতীক্ষা’ যার মাধ্যমে সুনিবিড় স্বপ্নগুলো জাগিয়ে তুলেছেন শাণিত শব্দ বঞ্জনার মাধ্যমে।

বহুল প্রচারিত দৈনিক আমার সংবাদ পত্রিকায় মানবিক বিচারক ও কবির লেখা একাধিক কবিতা গুরুত্বের সাথে প্রকাশিত হয় যানতে পারে সারাদেশের মানুষ তার মহানুভবতার কথা। ফেসবুকে তার প্রকাশিত কবিতার মাধ্যমে ছুঁয়েছেন দেশ-বিদেশের হাজারও পাঠকের হূদয়।

সব পাঠকের প্রাণের দাবি ছিলো- মোড়কে আবৃত প্রকাশিত একটি কাব্যগ্রন্থ। সবার দাবির প্রেক্ষাপটে গত মঙ্গলবার অপরাহ্নে সাতক্ষীরার জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ এবং কবি শেখ মফিজুর রহমানের প্রথম একক কাব্যগ্রন্থ ‘নিরন্তর প্রতীক্ষা’-এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

সিনিয়র জেলা ও দায়রা জজ কবি শেখ মফিজুর রহমান বলেছেন, কবিত্ব জন্মলাভ করে তৈরি করা যায় না।

তিনি আরও বলেন, কাকতালীয়ভাবে, ঘটনাক্রমে বা দুর্ঘটনাক্রমে কোনো কবিতা লেখা যায় না, কেবল কবিতা সত্তা যারা অন্তরে ধারণ করেন ও লালান করেন তারাই কবিতা লিখতে পারেন। গ্রামের মানুষ, প্রকৃতি, মধ্যবিত্তের টানাপড়েন, মানবিকতা, সমাজের প্রতি দায়বদ্ধতা তাকে কবিতা লেখার সবচাইতে বেশি অনুপ্রেরণা যুুগিয়েছে বলেও উল্লেখ করেন তিনি। সব থেকে সুন্দর সকাল ও সুন্দর সমাজ গঠনে যে অরুণোদয় হবে, সেই অরুণোদয়ের সাক্ষী হওয়ার জন্য সবাইকে নিরন্তর প্রতীক্ষা পড়ার আহ্বানও জানান তিনি।

কবি শেখ মফিজুর রহমান মধ্যযুগের কবি চণ্ডীদাসের কবিতার চরণ উদ্ধৃতি দিয়ে বলেন, শুনহ মানুষ ভাই, সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই। গত মঙ্গলবার জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে নিজের লেখা কবিতার বই ‘নিরন্তর প্রতীক্ষা’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ, অধ্যাপক আব্দুল হামিদ। উপস্থিত ছিলেন সাতক্ষীরার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক, জেলা ও দায়রা জজ এম জি আজম সাতক্ষীরার পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান, পিপিএম বার সাতক্ষীরার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. হুমায়ূন কবীর অনুষ্ঠানের মূল আলোচক সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ বাসুদেব বসু।

উপস্থিত ছিলেন সাতক্ষীরার অতিরিক্ত জেলা ও দায়রা জজ বিশ্বনাথ মণ্ডলসহ সাতক্ষীরার জেলা জজ আদালত ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিজ্ঞ বিচারকরা, সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ সভাপতি, জিপি, পিপি, সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক, আইনজীবী ও সাংবাদিকরা এবং উভয় আদালতের কর্মকর্তা-কর্মচারীরা।

শুভেচ্ছা বক্তব্য দেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) এম জি আজম ও পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান পিপিএম বার। প্রকাশিত কাব্যগ্রন্থের কবি এবং কবিতার উপর বক্তব্য রাখেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. হুমায়ূন কবীর।

এছাড়া সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সভাপতি, জিপি, পিপি এবং জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক সংক্ষিপ্ত আকারে শুভেচ্ছা বক্তব্য রাখেন।