Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ভাসানচরে যাচ্ছে আরও ৮০ হাজার রোহিঙ্গা

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ৯, ২০২১, ০৬:০০ পিএম


ভাসানচরে যাচ্ছে আরও ৮০ হাজার রোহিঙ্গা

আগামী জানুয়ারির মধ্যে আরও ৮০ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক কার্যক্রম নিয়ে গতকাল শনিবার জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সঙ্গে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এ পরিকল্পনার কথা জানান দুর্যোগসচিব মো. মহসিন।

 তিনি বলেন, ‘কক্সবাজারে বর্তমানে প্রায় ১১ লাখ জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক আছে। জনসংখ্যার ঘনবসতি ও পরিবেশ ঝুঁকি হ্রাসের লক্ষ্যে সরকার নিজস্ব অর্থায়নে প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয়ে প্রায় এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে বসবাসের ব্যবস্থা করেছে।

‘গত ৩ ডিসেম্বর থেকে ৪ এপ্রিল ২০২১ পর্যন্ত ১৮ হাজার ৮৪৬ জন মিয়ানমারের নাগরিককে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। আগামী তিন মাসে, আমরা আসা করছি নভেম্বর, ডিসেম্বর ও জানুয়ারির মধ্যে আরও ৮০ হাজার মিয়ানমারের নাগরিককে সেখানে নিয়ে যেতে পারব।

যে ১৮ হাজার এখন আছে, সরকার কিছু এনজিওর সহায়তায় তাদের দেখভাল করছে।’ দুর্যোগসচিব জানান, সরকারের সঙ্গে এই সমঝোতার মাধ্যমে জাতিসংঘ কক্সবাজারের মতো ভাসানচরেও সব ধরনের মানবিক কার্যক্রম পরিচালনা সহজ হবে। শিগগিরই এই সমঝোতার আলোকে কার্যক্রম শুরুর জন্য পরিকল্পনা গ্রহণ করা হবে। বাংলাদেশে মিয়ানমারের নাগরিকদের অবস্থানে যে গুরুতর সমস্যা সৃষ্টি হয়েছে তার সমাধান মিয়ানমারে প্রত্যাবাসন।’

মিয়ানমারে রাষ্ট্রীয় সন্ত্রাসের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর নিয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাগুলো শুরুতে আপত্তি তুললেও ভাসানচর ঘুরে দেখে তাদের অবস্থান পরিবর্তন হয়েছে। এর অংশ হিসেবেই ভাসানচরের রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা বাড়াতে বাংলাদেশ সরকারের সঙ্গে যুক্ত হলো ইউএনএইচসিআর।

কক্সবাজারে শরণার্থী শিবির ও তার বাইরে অবস্থান নেয়া প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে নিয়ে দেখা দেয় নানা সামাজিক সমস্যা। তারই পরিপ্রেক্ষিতে এক লাখ রোহিঙ্গাকে হাতিয়ার কাছে মেঘনা মোহনার দ্বীপ ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা নেয় সরকার। সরকারের নিজস্ব অর্থায়নে দুই হাজার ৩১২ কোটি টাকা ব্যয়ে ১৩ হাজার একর আয়তনের ওই চরে ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করে এক লাখের বেশি মানুষের বসবাসের ব্যবস্থা করা হয়েছে।

 কয়েক ধাপে ভাসানচরে এখন পর্যন্ত ১৮ হাজার ৮৫৯ রোহিঙ্গা শরণার্থীকে পুনর্বাসন করা হয়েছে। বাংলাদেশে এখন পর্যন্ত বিভিন্ন দফায় আশ্রয় নেয়া মোট রোহিঙ্গা শরণার্থী ১১ লাখের ওপরে। সরকারের লক্ষ্য আরও ৮০ হাজারের বেশি রোহিঙ্গা শরণার্থীকে ভাসানচরে স্থানান্তর করা।