Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

ঢাবিতে শেষ হলো ভর্তিযুদ্ধ

ঢাবি প্রতিনিধি

অক্টোবর ২৩, ২০২১, ০৬:০০ পিএম


ঢাবিতে শেষ হলো ভর্তিযুদ্ধ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তিপরীক্ষা শেষ হয়েছে। গতকাল শনিবার সামাজিক বিজ্ঞান অনুষদের (ঘ ইউনিট) পরীক্ষার মাধ্যমে শেষ হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তিপরীক্ষা। শিক্ষার্থীদের কষ্ট লাঘব এবং মহামারির কথা বিবেচনা করে বিভাগীয় শহরে পরীক্ষা নেয় ঢাবি প্রশাসন। 

এবারের ভর্তি পরীক্ষায় আবেদন করেছিল তিন লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী । এ বছর ‘ঘ’ ইউনিটে এক হাজার ৫৭০টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা এক লাখ ১৫ হাজার ৮৮১ জন। ভর্তিপরীক্ষায় এমসিকিউ এবং লিখিত পদ্ধতিতে মোট ১০০ নম্বরের উপর ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হয়। 

দেড় ঘণ্টার এ পরীক্ষায় বহুনির্বাচনি অংশে ছিলো ৬০ নম্বর এবং ৪০ নম্বর বরাদ্দ ছিলো লিখিত অংশে। এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য পরীক্ষার্থীরা আলাদাভাবে ৪৫ মিনিট করে সময় পায়। এ ছাড়া এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের মোট ২০ নম্বর থাকছে। 

সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ‘ঘ’ ইউনিট ভর্তিপরীক্ষার সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানীসহ সংশ্লিষ্টরা ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনস্থ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। 

পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভর্তিপরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজন ও অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, আজ ‘ঘ’ ইউনিটের ভর্তিপরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে পাঁচটি ইউনিটের ভর্তিপরীক্ষার মূলপর্ব শেষ হয়েছে। ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। 

সুষ্ঠুভাবে ভর্তিপরীক্ষা সম্পন্ন করার ক্ষেত্রে সার্বিকভাবে সহযোগিতা প্রদানের জন্য তিনি সংশ্লিষ্ট পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্তৃপক্ষ বিশেষ করে উপাচার্য এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তিপরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়।