Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ১০, ২০২২, ০৬:৪৫ পিএম


বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠন জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, স্বেচ্ছায় রক্তদান, বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে। 

ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দিনের প্রথম প্রহরে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। এসময় বিউগলে বাজানো হয় করুণ সুর। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানাও সেখানে উপস্থিত ছিলেন। 

পরে কেন্দ্রীয় নেতাদের সাথে নিয়ে আওয়ামী লীগপ্রধান হিসেবে শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরো একটি পুষ্পস্তবক অর্পণ করেন। প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। 

এসময় আওয়ামী লীগ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া  চৌধুরী, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, এএইচএম খায়রুজ্জামান লিটন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ও ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও বিএম মোজাম্মেল হক, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলীসহ কেন্দ্রীয় কমিটির নেতারা। 

দিবসটি উপলক্ষে বেলা ১১টা ২০ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত টুঙ্গিপাড়ার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগ প্রতিনিধিদল। দলের প্রেসিডিয়াম সদস্য মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়।

এসময় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, আবুল হাসানাত আব্দুল্লাহ, এমপি এবং হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এমপি উপস্থিত ছিলেন। পরে তারা জাতির পিতা ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট শহীদদের রুহের মাগফিরাত কামনায় ফাতিহা পাঠ, দোয়া ও মোনাজাত করেন। এছাড়াও জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের পক্ষে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানানো হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু ভবন এলাকা ত্যাগ করার পর বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিকসহ সরকার সমর্থক বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। 

এর মধ্যে রয়েছে : ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, জাতীয় শ্রমিক লীগ, বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগ।  বিভিন্ন সংগঠনের শ্রদ্ধাঞ্জলির ফুলে ভরে ওঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে  ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও টুঙ্গিপাড়ায় তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন ও দোয়ায় অংশ নেন যুবলীগ নেতারা। দিনের প্রথম প্রহরে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ মো. মাইনুল হোসেন খান নিখিল।  

এসময় উপস্থিত ছিলেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাড. মামুনুর রশীদ, মঞ্জুর আলম শাহীন, শেখ ফজলে ফাহিমসহ কেন্দ্রীয়, মহানগর ও বিভিন্ন ওয়ার্ড যুবলীগের নেতা। 

অন্যদিকে এ দিন সকাল ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত টুঙ্গিপাড়ায় তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী যুবলীগের প্রতিনিধিদল।

 প্রতিনিধিদলে ছিলেন প্রেসিডিয়াম সদস্য ডা. খালেদ শওকত আলী, সাংগঠনিক সম্পাদক ডা. মো. হেলাল উদ্দিন, মো. সাইফুর রহমান সোহাগ, অর্থ সম্পাদক মো. শাহাদাত হোসেন, সাংস্কৃতিক সম্পাদক বিপ্লব মোস্তাফিজ,  উপ-ধর্ম সম্পাদক হরেকৃষ্ণা বৈদ্য, সহসম্পাদক আবির মাহমুদ ইমরান, কার্যনির্বাহী সদস্য  অলিদ হোসেন, কেন্দ্রীয় সদস্য  অ্যাড. মো. ইয়াসির আরাফাত রামিম, অ্যাড. রেজা-ই-রাব্বী, রিপন শেখ, এসএম আশরাফুল ইসলাম রতন, গৌতম গাঙ্গুলী, শেখ মো. রবিউল ইসলাম, মো. উজ্জ্বল খান, আসাদুজ্জামান আজম, শেখ গিয়াস উদ্দিন, গোপালগঞ্জ জেলা যুবলীগ সভাপতি জিএম সাহাবুদ্দিন আজম, সাধারণ সম্পাদক এমবি সাইফ (বি মোল্লা) প্রমুখ।