Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতায় বিচারক হলেন ইশরাত হাসান

মো. মাসুম বিল্লাহ

মে ১৫, ২০২২, ০৯:১৭ পিএম


আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতায় বিচারক হলেন ইশরাত হাসান

নেদারল্যান্ডসে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতে বার্ষিক আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতায় বিচারক হিসেবে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশি আইনজীবী ইশরাত হাসান।

রবিবার (১৫ মে) আন্তর্জাতিক অপরাধ আদালতের ওয়েবসাইটে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, নেদারল্যান্ডসে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত প্রতিবছর বার্ষিক আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতার আয়োজন করে। আন্তর্জাতিক অপরাধ আইন বিষয়ে এই প্রতিযোগিতাই হলো বিশ্বের সবচেয়ে বড় মুট কোর্ট প্রতিযোগিতা।

এ প্রতিযোগিতায় আইনের শিক্ষার্থীরা একটি সাজানো ঘটনার ওপর ভিত্তি করে যুক্তি-তর্কে নামেন। ছায়া-আদালতে চলে এই প্রতিযোগিতা। বিতর্ক প্রতিযোগিতার মতোই সেরা যুক্তি-তর্ক উপস্থাপনকারীদের বিজয়ী ঘোষণা করেন একজন বিচারক।

২০০৪ সাল থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের প্রখ্যাত বিশ্ববিদ্যালয়গুলো প্রতিবছর অংশগ্রহণ করে। বিচারক প্যানেলে থাকেন বিভিন্ন দেশের নামকরা আইনজীবী, অধ্যাপক ও আইনজ্ঞরা।

ইশরাত হাসান বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী ও মানবাধিকার কর্মী। তিনি জনস্বার্থে কাজ করে আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশন থেকে প্রথম বাংলাদেশি হিসেবে প্রোবোনো অ্যাওয়ার্ড পেয়েছেন।

মাসব্যাপী চলমান এই প্রতিযোগিতায় আগামী ২১ মে কোয়ার্টার ফাইনালে দলগুলোর নাম ঘোষণা এবং ম্যাচআপ করা হবে। ২৪ মে সেমিফাইনালিস্ট ঘোষণা ও ম্যাচআপ। এরপর ২৫ মে হবে ফাইনাল। ২৮ মে পুরস্কার বিতরণের মাধ্যমে শেষ হবে আয়োজন।

আরএইচ/ইএফ

Link copied!