Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

গ্যাটকো মামলা হাইকোর্টের কার্যতালিকায়

জানুয়ারি ২৮, ২০১৫, ০৫:২৭ এএম


গ্যাটকো মামলা হাইকোর্টের কার্যতালিকায়

 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা গ্যাটকো দুর্নীতি মামলার বৈধতার প্রশ্নে জারি করা রুলের শুনানি করতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদন হাইকোর্টের কার্যতালিকায় এসেছে। বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চে বুধবারের কার্যতালিকায় ১৬ নম্বর ক্রমিকে রয়েছে বিষয়টি। এর আগে মঙ্গলবার রুলের শুনানি দিন ধার্যের জন্য এ বেঞ্চে আবেদন করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর মাধ্যমে প্রায় সাত বছর পর মামলাটি সচলের উদ্যোগ নিয়েছে দুদক। দুদকের পক্ষে আবেদনটি করেন আইনজীবী খুরশীদ আলম খান। তাকে সোমবার এ মামলার জন্য দুদকের পক্ষে থেকে নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে এ মামলার আইনজীবী ছিলেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। ২০০৭ সালে ২ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী মতিঝিল থানায় খালেদা জিয়া ও তার কনিষ্ঠ পুত্র সদ্য প্রয়াত আরাফাত রহমান কোকোসহ ১৩ জনকে আসামি করে মামলাটি দায়ের করেন। মামলায় চট্টগ্রাম ও কমলাপুরের কন্টেইনার টার্মিনালে কন্টেইনার হ্যান্ডেলিংয়ের জন্য মেসার্স গ্লোবাল এগ্রোটেড লিমিটেডকে (গ্যাটকো) ঠিকাদার হিসেবে নিয়োগ দিয়ে রাষ্ট্রের কমপক্ষে এক হাজার কোটি টাকা ক্ষতি করার অভিযোগ আনা হয়।

এরপর ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্র দায়েরের পর মামলাটির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৫ জুলাই হাইকোর্ট মামলাটি কেন বেআইনি ও কর্তৃত্ব বহির্ভূত হিসেবে ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। একইসঙ্গে মামলার কার্যক্রম দুইমাসের জন্য স্থগিত করেন। সময়ে সময়ে এই স্থগিতাদেশ বাড়ানো হয়। মঙ্গলবার ওই রুলের ওপর শুনানির জন্য দুদকের পক্ষ থেকে আবেদন করা হয়।