Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

পৃথক মামলায় বিএনপি’র ২শত ১৬ জনের বিরুদ্ধে চার্জ শুনানী পেছালো

জানুয়ারি ২৯, ২০১৫, ০১:৫৬ পিএম


পৃথক মামলায় বিএনপি’র ২শত ১৬ জনের বিরুদ্ধে চার্জ শুনানী পেছালো

 

তেজগাঁও থানা ও পল্টন থানায় বিএনপি’র ২ মামলায় বিএনপি;র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিগ্রেডিয়ার জেনারেল (অব:) হান্নান শাহ, ব্যারিস্টার মওদুদ আহমেদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, বরকত উল্লাহ বুলু, আব্দুল্লাহ আল নোমান, রিজভী, আমান, জয়নাল আবেদীন ফারুক, ডা. জাহিদসহ ২ শত ১৬ জনের বিরুদ্ধে চার্জ শুনানীর জন্য তারিখ ধার্য করেছেন আদালত।

 প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে গাড়ী ভাচুর করে জনমনে ভীতির অভিযোগে তেজগাঁও থানায় দায়ের করা মামলায় মির্জা ফখরুলসহ ৪৬ জন আসামি রয়েছে।

বৃহস্পতিবার ঢাকার মহানগর হাকিম মোহাম্মদ আতাউল হক আসামি পক্ষের সময়ের আবেদনের প্রেক্ষিতে আগামি ৯ এপ্রিল চার্জ শুনানীর জন্য পরবর্তী তারিখ ধার্য করেন।

গত ২০১৩ সালের ১১ মার্চে বিএনপি’র অফিসের সামনে সমাবেশকে কেন্দ্র করে পুলিশের দায়ের কর পল্টন থানার মামলায় জয়নুল আবেদীন ফারুক, ডা. জাহিদ, রুহুল কবীর রিজভীসহ ১৪৭ জন আসামির মামলায় আইনজীবীরা সময় চেয়ে আবেদন করেন। ঢাকার অতিরিক্ত সিএমএম আলী মাসুদ শেখ শুনানী শেষে আগামী ১৯ মে চার্জ শুনানী জন্য পরবর্তী তারিখ ধার্য করেন।

২০১৩ সালের ২ মার্চে শাহজাহানপুর থানায় ভাচুর, অগ্নি সংযোগ, জনমনে ভীতির অভিযোগে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ব্যারিস্টার মওদুদ আহমেদ, মির্জা আব্বাস, আব্দুল্লাহ আল নোমানসহ ২৩ জনের বিরুদ্ধে দায়ের করা মামলায় সময় চেয়ে আবেদন করেন আইনজীবীরা। ঢাকার মহানগর হাকিম মোহাম্মদ তারেক মঈনূূল ইসলাম ভূইয়া শুনানী শেষে আগামী ২৬ ফেব্রয়ারি পরবর্তী তারিখ ধার্য করেন।

 আসামি পক্ষে মামলা পরিচালনা করেন মো. তাহেরুল ইসলাম তৌহিদ. জয়নাল আবেদীন মেজবাহ, মহিউদ্দিন, শফি নেওয়াজ নাসির, মো. নূরুজ্জামান, আ. হান্নান, নূরুল হুদা, খায়রুল কবীরসহ বেশ কিছু আইনজীবী । তেজগাঁও থানায় মামলায় গয়েশ্বর চন্দ্র রায় মির্জ ফখরুল ইসলাম আলমগীর অন্য মামলায় কারাগারে আটক থাকায় পি ডব্লিউ ( হাজিরা পরোয়ানা) জারীর নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১২ সালের ২৯ এপ্রিলে তেজগাঁওস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে একটি যাত্রীবাহী বাস থেকে যাত্রীদেরকে নামিয়ে ভাচুর, অগ্নি সংযোগ করে । এ ঘটনায় তেজগাঁও থানায় মির্জা ফখরুলসহ ৪৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ২০১৩ সালের ২ মার্চে শাহজাহানপুর থানাধীন এলাকায় বিএনপি’র একটি শান্তিপূর্ন বিক্ষোভ সমাবেশ করে।

পুলিশ হঠাৎ মারমুখী হয়ে লাঠিচার্জ করে, ব্যাপক ভাচুর হয় এবং জনমনে ভীতি সুষ্টির অভিযোগ এনে শাহজানপুর থানায় মামলা দায়ের করা হয়। ২০১৩ সালের ১১মার্চে বিএনপি’র শান্তিপূর্ন সমাবেশকে কেন্দ্র করে হাঠাৎ ভাচুর, ককটেল বিস্ফোরণ ও বিএনপির অফিস ভাচুর করে। এ ঘটনায় জয়নুল আবেদীন ফারুকসহ ১৪৭ জনের বিরুদ্ধে পল্টন থানায় দ্রুত বিচার আইনে এ মামলাটি দায়ের করা হয়।

 এদিকে পল্টন থানায় দায়ের করা অপর এক মামলায় মির্জা ফখরুল ইসলম আলমগীরকে জামিন দেয়নি আদালত। গতকাল ঢাকার মহানগর দায়রা জজ আদালতে তার পক্ষে জামিন চাইলে আদালতের ভারপ্রাপ্ত বিচারক ইমরুল কায়েশ তার জামিন আবেদন নাকচ করেন। আসামি পক্ষে মামলা পরিচালনা করেন মো. সানা উল্লাহ মিয়া, মো. মহসিন মিয়া, জয়নাল আবেদীন মেজবাহ।