Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

জুবায়ের হত্যার দায়ে ৫ জনের ফাঁসি, ৬ জনের যাবজ্জীবন

ফেব্রুয়ারি ৮, ২০১৫, ০৭:৩৫ এএম


জুবায়ের হত্যার দায়ে ৫ জনের ফাঁসি, ৬ জনের যাবজ্জীবন

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী জুবায়ের আহমেদ হত্যা মামলার রায়ে ৫ জনকে ফাঁসি ও ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন ঢাকার ৪ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল। মামলার ১৩ আসামির মধ্যে বাকি ২ জন বেকসুর খালাস পেয়েছেন।

রোববার জেলা ও দায়রা জজ পদমর্যাদার ট্রাইব্যুনালের বিচারক এবিএম নিজামুল হক এ রায় ঘোষণা করেন।

এর আগে ৪ ফেব্রুয়ারি ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪-এর বিচারক এ বি এম নিজামুল হক রায় ঘোষণার জন্য ৮ ফেব্রুয়ারির দিন ধার্য করেন। ২৮ জানুয়ারি রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার ৪ ফেব্রুয়ারির দিন ধার্য ছিল। কিন্তু ৪ ফেব্রুয়ারি হরতাল ও অবরোধের কারণে আসামিদের কাশিমপুর কারাগার থেকে হাজির করতে না পারায় রায় ঘোষণার জন্য ৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেন আদালত। ৭ জানুয়ারি রাষ্ট্রপক্ষ ও ২৮ জানুয়ারি আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয়।

রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন করেন অ্যাডভোকেট তাসলিমা ইয়াছমিন দিপা এবং আসামিপক্ষে যুক্তি উপস্থাপন করেন অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান ও অ্যাডভোকেট জামান উদ্দিন আহম্মেদ। ২৮ জানুয়ারি জামিনে থাকা সাত আসামির জামিন বাতিল করে কারাগারে পাঠান আদালত।

গত বছরের ১০ ডিসেম্বর আত্মপক্ষ সমর্থনের শুনানিতে মামলার ১৩ আসামির মধ্যে সাতজন ট্রাইব্যুনালে উপস্থিত হয়ে নিজেদের নির্দোষ দাবি করেন। ওই বছরের ২৭ নভেম্বর মামলার সাক্ষ্যগ্রহণ শেষ হয়। মামলায় ৩৭ সাক্ষীর মধ্যে ২৭ জন বিভিন্ন সময় ট্রাইব্যুনালে সাক্ষ্য দেন। গত ২৩ ফেব্রুয়ারি সাক্ষীদের মারধর করার ঘটনায় জামিন বাতিলের খবর শুনে কাঠগড়া থেকে পালিয়ে যান চার আসামি। ওই চার আসামিসহ মোট ছয়জন বর্তমানে পলাতক রয়েছেন।

২০১২ সালের ৮ জানুয়ারি বিকেলে জুবায়ের আহমেদকে প্রতিপক্ষ ছাত্রলীগের নেতা-কর্মীরা কুপিয়ে জখম করে। পরের দিন ভোরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। জুবায়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আবাসিক হলের ছাত্র ছিলেন। তার বাড়ি পটুয়াখালী জেলার কলাপাড়ায়। বিশ্ববিদ্যালয় প্রশাসন বাদী হয়ে ঘটনার পরের দিন আশুলিয়া থানায় ১৩ জনকে আসামি করে মামলা করে। গত বছরের ৮ সেপ্টেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৩ ছাত্রের বিরুদ্ধে অভিযোগ গঠন করে দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪।